সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

নোয়াখালী সুবর্ণচরে বেতনের দাবীতে গার্মেন্টস কর্মীদের অনশন, পুলিশের বাঁধা

৪:২৩ অপরাহ্ন | রবিবার, অক্টোবর ২৩, ২০১৬ Breaking News, চট্টগ্রাম, দেশের খবর

মোঃ ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালী সুবর্ণচর উপজেলা চরজুবিলী ইউনিয়নে অবস্থিত “চরজব্বর সুয়েটার ফ্যাক্টরী” ২৫ দিন আগে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনা করা হলেও শ্রমিকদের কোন বেতন ভাতা পরিশোধ করা হয়নি। এতে ক্ষোভে ফুঁসে উঠেছে গার্মেন্টসটির ৩ শতাধিক নারী-পুরুষ শ্রমিক। বেতন পরিশোধ করার মর্মে বেশ কয়েকবার তারিখ দিলেও নির্দিষ্ট সময়ে বেতন ভাতা পরিশোধ না করায় শ্রমিকরা দফায় দফায় শান্তিপুর্ণ মানববন্ধন ও অনশন চালিয়ে আসছে।

আজ রোববার সকাল ১০ টা থেকে পুনরায় বেতনের দাবীতে দিনব্যাপী অনশন করে গার্মেন্টস কর্মীরা। বিকাল ৩ টায় পুলিশ এসে বাঁধা দিলে পুলিশ ও শ্রমিকের মধ্যে হাতা-হাতির ঘটনা ঘটে।

গার্মেন্টস কর্মী সামছুদ্দিন, সাহিদা আক্তার, মোশারফ হোসেন, জান্নাতুল ফেরদৌস, রাশেদ, মামুন, আনোয়ার অভিযোগ করে বলেন, কি কারনে প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষনা করা হলো তা তারা জানেনা হঠাৎ করে চাকুরী চলে যাওয়ায় অনেক কর্মী মানবতার জিবন-যাপন করছেন ।

noyakhali-sromik-bikkhov

ঘটনা সূত্রে জানা যায়, ২০০৯ সালে ৯ সালে মেজর (অবঃ) আব্দুল মান্নান সুয়েটার ফ্যাক্টরী চালু করে। ৩/৪ বছর প্রতিষ্ঠানটি ভালো ভাবে চললেও তারপর থেকে শ্রমিকদের নায্য পাওনা না দেয়া অতিরিক্ত ওভার টাইম সহ শুরু হয় নানা অনিয়ম। এ ব্যাপারে গার্মেন্টসের ম্যানেজার আব্দুর রহিম ও ক্যাসিয়ার হারাধন বাবুর সাথে আলাপ করতে চাইলে তাদের মুঠো ফোন বন্ধ পাওয়া যায়।

প্রতিষ্ঠানটির এডমিন ম্যানেজার আব্দুল্যার সাথে আলাপকালে তিনি জানান, শ্রমিকদের সম্পূর্ণ বেতন ভাতা পরিশোধ করতে ৪৫ লক্ষ টাকার প্রয়োজন যাহা এই মূহুর্তে আদায় করা সম্ভব নয়। বর্তমানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।