সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

বেশি খেলেও কোলেস্টেরল বাড়বে না

৯:১৭ অপরাহ্ন | রবিবার, অক্টোবর ২৩, ২০১৬ লাইফস্টাইল

news_picture_38051_beshi-khele1


লাইফস্টাইল ডেস্ক:

খাওয়া নিয়ে দুশ্চিন্তায় থাকার দিন বুঝি শেষ হলো। হাজারটা বিধিনিষেধ কাটিয়ে আপনি এখন সবরকম খাবারই খেতে পারবেন। ডিমের কুসুম, মাখন, মাংস থেকে কোলেস্টেরল বৃদ্ধির কোনো আশঙ্কা নেই। মার্কিন সংস্থা ডায়েটারি গাইডলাইন্স অ্যাডভাইজরি কমিটি এবার সবরকম খাওয়া দাওয়ায় ছাড়পত্র দিয়ে দিল। বয়স ৪০ পেরিয়ে গিয়েছে বলে ডিমের কুসুম, মাখন, মাংস খাওয়া যাবে না এমন ভয় আর নয়। নির্দ্বিধায় সব খেতে পারেন! নতুন গবেষণা বলছে, বেশি খাওয়ার জন্য কোলেস্টেরল বেড়ে যাওয়ার কোনো আশঙ্কাই নেই।

ডায়েটারি গাইডলাইন্স অ্যাডভাইজরি কমিটি প্রকাশিত ২০১৫ সালের রিপোর্টে বলা হয়েছে, কোলেস্টেরল যুক্ত খাবারের সঙ্গে রক্তে কোলেস্টেরল বেড়ে যাওয়ার কোনও সম্পর্ক নেই। ৫৭২ পাতার ওই রিপোর্টে গবেষকদের দাবি, ২০১০ সালে যে রিপোর্ট প্রকাশিত হয় কোলেস্টেরল সম্পর্কে, তা ভুল তথ্য। ওই রিপোর্টে বলা হয়েছিল, দিনে ৩০০ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল শরীরে গেলে ক্ষতি হয়। সেটা একেবারেই ঠিক নয়। এবার রিপোর্টে ভুল সংশোধন করে নেওয়া হয়েছে।

নতুন রিপোর্টে দাবি, রক্তে থাকা কোলেস্টেরলের ৮৫ থেকে ৮৮ শতাংশই আসে যকৃৎ থেকে। খাবার থেকে রক্তে কোলেস্টেরল মিশে যায় মাত্র ১২ থেকে ১৫ শতাংশ। সুতরাং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডিমের কুসুম, মাখন, রেড মিট খেতে আর অসুবিধা নেই।