• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

চাচাসহ ৪ মন্ত্রীকে বরখাস্ত করলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ

২:৩৪ পূর্বাহ্ন | সোমবার, অক্টোবর ২৪, ২০১৬ আন্তর্জাতিক

4bka7fe97f0f30g8jj_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের ৪ মন্ত্রীকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করলেন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। মুখ্যমন্ত্রী তার চাচা শিবপাল সিং যাদবকে গত দুই মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার বরখাস্ত করলেন। শিবপাল যাদবের পাশাপাশি আজ (রোববার) নারদ রায়, শাদাব ফাতিমা এবং ওমপ্রকাশ সিংকে বরখাস্ত করা হয়েছে।

শিবপাল সিং যাদব মুখ্যমন্ত্রী অখিলেশের বাবা মুলায়ম সিং যাদবের ভাই। শিবপাল যাদবই রাজ্যের সমাজবাদী পার্টির সভাপতি। তাকেই মন্ত্রিসভা থেকে বরখাস্ত করেছেন অখিলেশ। এরইমধ্যে গভর্নর রাম নায়েকের কাছে ওই মন্ত্রীদের বরখাস্ত অনুমোদন করার জন্য চিঠি পাঠানো হয়েছে।

ওই ঘটনার ফলে উত্তর প্রদেশে সমাজবাদী পার্টির মধ্যে অভ্যন্তরীণ বিবাদ চরমে পৌঁছাল বলে বিশ্লেষকরা মনে করছেন।

কিছুদিন আগে ‘কওমি একতা দল’ সমাজবাদী পার্টির সঙ্গে একীভূত হয়ে যায়। এই কাজে প্রধান ভূমিকায় ছিল শিবপাল সিং যাদব। মুখ্যমন্ত্রী অখিলেশ অবশ্য শিবপালের ওই সিদ্ধান্তকে মেনে নেননি। ওই ঘটনায় শিবপালের সঙ্গে তার মতবিরোধ চলছিল। এ নিয়ে বিরোধ চরমে ওঠায় রাজ্য মন্ত্রিসভা থেকে চাচা শিবপালকে বরখাস্ত করেন অখিলেশ।

কিন্তু দলের সর্বভারতীয় চেয়ারম্যান ও অখিলেশের বাবা মুলায়ম সিং যাদবের চাপে শিবপালকে মন্ত্রিসভায় ফিরিয়ে নিতে বাধ্য হন অখিলেশ। শুধু তাই নয়, মুলায়ম সিং যাদবই শিবপাল যাদবকে রাজ্য সভাপতির আসনে বসান।

আজকের ওই বরখাস্তের ঘটনায় মুলায়ম সিং যাদব এবং অখিলেশ সিং যাদবের (বাবা-ছেলে) মধ্যে বিবাদ চরমে উঠল বলে মনে করা হচ্ছে। একইসঙ্গে সমাজবাদী পার্টি ভেঙে দুই ভাগ হওয়ার আশংকাও প্রবল হয়ে উঠেছে বলে বিশ্লেষকরা মনে করছেন।