• আজ মঙ্গলবার। গ্রীষ্মকাল, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৭:২১মিঃ

সৌদি আরব থেকে প্রতিবছর ৮৬ হাজার বিদেশি গৃহকর্মী কাজ ছেড়ে পালাচ্ছে

২:৫০ পূর্বাহ্ন | সোমবার, অক্টোবর ২৪, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক – অকথ্য নিপীড়ন-নির্যাতনের শিকার  হয়ে সৌদি আরব থেকে প্রতিবছর ৮৬ হাজার বিদেশি গৃহকর্মী কাজ ছেড়ে পালাচ্ছে। 

nari-sromik

গতকাল শনিবার আরব নিউজের এক খবরে বলা হয়েছে, সৌদি প্রশাসন বিদেশ থেকে আসা এসব গৃহকর্মীর ব্যাপারে ব্যাখ্যা খুঁজতে তদন্তে নেমেছে। এ নিয়ে কমিটিও গঠন করা হচ্ছে।

সচ্ছলতার আশায় আত্মীয়-পরিজন ছেড়ে গৃহকর্মী হিসেবে বাংলাদেশের অনেক নারী পাড়ি জমাচ্ছেন সৌদি আরবে। অভিযোগ রয়েছে, সেখানে অকথ্য নিপীড়ন-নির্যাতনের শিকার হতে হয় তাদের। একপর্যায়ে সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাসেও আশ্রয় নিচ্ছেন অনেকে। মন্ত্রণালয় সূত্র জানায়, সম্প্রতি বাংলাদেশ দূতাবাসের শ্রম উইংয়ের এক জরুরি বার্তায় (বিইআর/আরডব্লিউআর ৪৪৩/২০১৫/৬৩০) বিষয়টি আরও স্পষ্ট হয়েছে। ফলে এতদিন এ বিষয়ে দৃশ্যমান উদ্যোগ না থাকলেও ওই বার্তায় তোলপাড় শুরু হয়েছে সরকারের শীর্ষমহলে। তবে পররাষ্ট্র ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় সংশ্লিষ্টরা বিষয়টি ‘অতি স্পর্শকাতর’ আখ্যা দিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। বলা হয়েছে, আগামীতে সৌদি আরবে নারীকর্মী পাঠানোর আগে অন্তত ৬ বিষয়ে নিশ্চয়তার কথা ভাবা হচ্ছে। চলতি বছরের ১০ ফেব্রুয়ারি সম্পাদিত এক চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে ৫ লাখ গৃহকর্মী নেবে সৌদি আরব।

এদিকে সৌদি আরব থেকে গৃহকর্মী পলায়নের ঘটনায় দেশটির মজলিসে শুরার সদস্যরা বলছেন, এটা এখন সৌদি আরবের অন্যতম মাথাব্যথা হয়ে গেছে। কারণ, গৃহকর্মীদের এই পলায়নপ্রবণতা স্থানীয় অর্থনীতি ও নিরাপত্তার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। আবদুল্লাহ আল ওতাইবি নামের একজন এ সমস্যা সমাধানে রিক্রুটমেন্ট নথিপত্র পর্যালোচনা এবং সমস্যা সমাধানে কী কী সুপারিশ দেওয়া যেতে পারে, সে বিষয়ে জানতে বিশেষ তদন্ত কমিটি গঠনের পরামর্শ দিয়েছেন। আরব নিউজের খবরে বলা হয়, গৃহকর্মীদের ঠিকমতো বেতন ও খেতে না দেওয়া এবং পুরুষের নির্যাতন ইত্যাদি কারণে আজ সৌদি আরবের এই দশা। মালিকদের ছেড়ে যেতে বাধ্য হচ্ছেন নারীরা।

এদিকে ক্রমেই সৌদি আরবে গৃহকর্মীদের এ শূন্যতার জন্য মজলিসে শুরা শ্রম মন্ত্রণালয়কে দুষছে। বলা হচ্ছে, গৃহকর্মীদের বিষয়টি শ্রম মন্ত্রণালয়ের ওপর বর্তায়; এটা তাদের ব্যর্থতা। এছাড়া মন্ত্রিপরিষদে অনুমোদিত ‘কর্মসংস্থান কৌশল’ বাস্তবায়নও তাদের দায়িত্বের মধ্যে পড়ে। এ ঘটনার জন্য সৌদিদের দায়ী করছেন দেশটির অনেক নাগরিক। তারা বলেছেন, গৃহকর্মীদের পালানোর যে সমস্যা সৌদি আরবে উত্তরোত্তর বাড়ছে, তা কমাতে হলে বা সমাধান করতে হলে গৃহকর্মীদের ওপর মালিকদের অসৎ আচরণ বন্ধ করতে হবে।