• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ মিনিটেই সব স্বপ্নের ‘সমাধি’ হলো বাংলাদেশের!

১১:২৭ পূর্বাহ্ন | সোমবার, অক্টোবর ২৪, ২০১৬ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক-

বেন স্টোকসের তিন বলেই নুয়ে পড়লো বাংলাদেশের শেষ দুই উইকেট।  সব মিলিয়ে শেষ দিন সকালে খেলা হলো ২১ বল আর মিনিট বিশেক। এক প্রান্তে অসহায় সাব্বির। চতুর্থ ইনিংসে ২৬৩ রানে অলআউট বাংলাদেশ, চট্টগ্রাম টেস্ট ইংল্যান্ড জিতল ২২ রানে।

তবে ১৫ মাস পর টেস্ট খেলতে নেমে, প্রায় শূন্য থেকে শুরু করে, টস হারার পর এবং আরও অনেক প্রতিকূল বাস্তবতার সঙ্গে লড়াই করে যেভাবে খেলেছে দল, তাতে গর্ব করতেই পারে বাংলাদেশ!

পঞ্চম দিন সাব্বিরের শুরুটা ছিল ইতিবাচক। স্নায়ুর চাপ না থাকার কারণ নেই। কিন্তু ব্যাটিং আর শরীরী ভাষায় সেটির প্রভাব শুরুতে দেখা যায়নি। তাইজুল একটি চার পেলেন ব্যাটের ওপরের কানায় লেগে কিপারের ওপর দিয়ে। বাংলাদেশ গেল একটু এগিয়ে।

crick-bd-22

মাত্র ৩ বল, ৩ বলেই স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেল বাংলাদেশের। জয়ের খুব কাছে গিয়েও সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে ২২ রানে হেরে গেল মুশফিকুর রহিমের দল।

ইংল্যান্ডের দেওয়া ২৮৬ রানের লক্ষ্যে বাংলাদেশ অলআউট হয়েছে ২৬৩ রানে।

পঞ্চম দিনে দুই উইকেটে ৩৩ রানের কঠিন লক্ষ্যে যেতে পারেনি বাংলাদেশ। সকালে ২১ বল করে স্বাগতিকদের শেষ ২ উইকেট তুলে নিল ইংল্যান্ড। অন্যপ্রান্তে হতাশায় বসে পড়লেন সাব্বির রহমান। চট্টগ্রাম টেস্ট হৃদয় ভাঙল মুশফিকুর রহিমের দলের।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ দিনের ৮ উইকেটে ২৫৩ রান নিয়ে সোমবার শেষ দিনের খেলা শুরু করে বাংলাদেশ। শেষ দিনে ৩৩ রানের জয়ের লক্ষ্যে মাঠে নামেন সাব্বির রহমান (৫৯*) ও তাইজুল ইসলাম (১১*)।

৮২তম ওভারে ২৬৩ রানে অলআউট বাংলাদেশ। ২২ রানে জিতে দুই টেস্টের সিরিজে এগিয়ে গেল অ্যালেস্টার কুকের দল। ৬৪ রানে অপরাজিত সাব্বির।

শফিউল ইসলামকে এলবিডব্লিউ করে ম্যাচ শেষে করে দেন বেন স্টোকস। রিভিউ নিয়েছিলেন বাংলাদেশের ১১ নম্বর ব্যাটসম্যান। তবে সিদ্ধান্ত পাল্টায়নি আম্পায়ার কুমার ধর্মসেনার।

বেন স্টোকসের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন তাইজুল ইসলাম। লেগে খেলতে গিয়ে বলে ব্যাট ছোঁয়াতে পারেননি এই বাঁহাতি ব্যাটসম্যান। আম্পায়ার আউট না দিলে রিভিউ নেয় ইংল্যান্ড। তাতে সিদ্ধান্ত পাল্টায়। ৩৩ বলে ১৬ রান করে ফিরে যান তাইজুল। ৮২তম ওভারে তিনি ফিরে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ২৬৩/৯। জয়ের জন্য দরকার ২৩ রান।

স্টুয়ার্ট ব্রডের করা দিনের তৃতীয় ওভারে একটি করে রান নেন সাব্বির রহমান ও তাইজুল ইসলাম। তিন ওভারে ১০ রান সংগ্রহ করা স্বাগতিকদের তখন দরকার ২৩ রান।

দিনের দ্বিতীয় ওভারে বেন স্টোকসের প্রথম বল থেকে ১ রান নেন সাব্বির রহমান। তৃতীয় বলে চার হাঁকান তাইজুল ইসলাম। সব মিলিয়ে ৫ রান নিয়ে ৮০ ওভারের পর লক্ষ্যটা ২৫ রানে নামিয়ে আনেন দুই ব্যাটসম্যান।

প্রথম বল থেকে থেকে ঘুরছে এমন উইকেটে রিভার্স সুইংয়ে ভরসা করছেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালেস্টার কুক। দিনের দ্বিতীয় ওভারে বেন স্টোকসকে আক্রমণে আনেন তিনি।

স্টুয়ার্ট ব্রডের করা দিনে প্রথম ওভারের প্রথম চার বল থেকে তিন রান নেন সাব্বির রহমান। শেষ দুটি বল দেখেশুনে খেলে টিকে থাকেন তাইজুল ইসলাম।

পঞ্চম দিনের সকালে অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রডের হাতে বল তুলে দেন অ্যালেস্টার কুক। ব্যাটিং প্রান্তে তখন সাব্বির রহমান।

 

স্বপ্নভঙ্গের হাইলাইটস