• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১২:০৮মিঃ

নওগাঁর রাণীনগরে পরিত্যাক্ত মাটির কক্ষে চলছে পাঠদান কার্যক্রম

১১:৪২ পূর্বাহ্ন | সোমবার, অক্টোবর ২৪, ২০১৬ দেশের খবর, রাজশাহী

নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি: নওগাঁর রাণীনগর উপজেলার একডালা ইউপির শিয়ালা উচ্চ বিদ্যালয়ে শ্রেণি সংকটের কারণে পরিত্যাক্ত মাটির কক্ষে চলছে পাঠদান। মাটির দুটি পরিত্যাক্ত কক্ষসহ মোট ছয়টি কক্ষে প্রতিদিন গাদাগাদি করে পাঠ গ্রহণ করছে বিদ্যালয়ে নিয়মিত শিক্ষার্থীরা।

pathodan

পরিত্যাক্ত ভবন যে কোন সময় ভেঙ্গে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা প্রকাশ করছেন বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, অভিভাবক ও সচেতন মহল। এছাড়াও পরিত্যাক্ত মাটির ভবনের দরজা-জানালা, ছাউনির টিন নষ্ট হয়ে যাওয়ায় শিক্ষার্থীদের ব্রেঞ্চসহ সকল কিছু দিন দিন হারিয়ে যাচ্ছে।

বিদ্যালয় সূত্রে জানা, উপজেলার প্রত্যন্ত এই এলাকায় তৎকালীন কিছু শিক্ষানুরাগী ব্যক্তির উদ্যোগে ১৯৬৯ সালে এই বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। সেই সময় মাটির ৩টি কক্ষ নির্মাণ করে পাঠদান কার্যক্রম শুরু করা হয়। বর্তমানে বিদ্যালয়ে প্রতিদিন ২ শত ৮০ জন শিক্ষার্থী প্রতিদিন বিদ্যালয়ে পাঠ গ্রহণ করছে। কিন্তু বর্তমানে বিদ্যালয়ে কক্ষের সংকট। যার কারণে বিদ্যালয় কর্তৃপক্ষ পরিত্যাক্ত এই মাটির কক্ষে পাঠদান করাতে বাধ্য হচ্ছেন।

প্রধান শিক্ষক হরেন্দ্রনাথ সরকার সময়ের কণ্ঠস্বরকে জানান, বর্তমানে প্রত্যন্ত এলাকার এই বিদ্যাপিঠ নানা সমস্যায় জর্জড়িত। কক্ষ সংকটের কারণে বাধ্য হয়ে পরিত্যাক্ত মাটির ভবনের ২টি কক্ষ সংস্কার করে পাঠদান কার্যক্রম চালানো হচ্ছে। প্রতিনিয়ত শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ের পরিত্যাক্ত কক্ষে পাঠ গ্রহণ করতে বাধ্য হচ্ছে। কক্ষের সংকটের কারণে একই কক্ষে গাদাগাদি করে পাঠ গ্রহণ করছে শিক্ষার্থীরা।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ মোঃ আব্দুল্লাহ আল মামুন সময়ের কণ্ঠস্বরকে জানান, এই বিদ্যালয়ের সমস্যা চিহ্নিত করে সংশ্লিষ্ট বিভাগকে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য জানানো হয়েছে।