• আজ বৃহস্পতিবার। গ্রীষ্মকাল, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:৩৬মিঃ

ভাতা বাড়ল খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের

⏱ | সোমবার, অক্টোবর ২৪, ২০১৬ 📁 Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর- খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ভাতা বাড়ছে। একই সঙ্গে বাড়ছে শহীদ পরিবারেরও ভাতা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ-সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

mukti20161024135131বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

ব্রিফিংয়ে জানানো হয়, খেতাবপ্রাপ্তদের মধ্যে বীরশ্রেষ্ঠদের সম্মানী ভাতা মাসিক ১২ হাজার থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে। বীর উত্তমদের ১০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা। বীর বিক্রমদের ৮ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা। বীর প্রতীকদের ৬ হাজার থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে।

সাত বীরশ্রেষ্ঠ শহীদ পরিবারের জন্য সম্মানী ভাতা ২৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩৫ হাজার টাকা করা হয়েছে। শহীদ পরিবারের জন্য ভাতা বাড়িয়ে ১৫ হাজার থেকে ৩০ হাজার টাকা করা হয়েছে। মৃত-যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবারের জন্য ভাতা বাড়ানো হয়েছে ১৫ হাজার থেকে ২৫ হাজার টাকা।

যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মধ্যে ‘এ’ শ্রেণির সম্মানী ভাতা বাড়ানো হয়েছে ৩০ হাজার থেকে ৪৫ হাজার টাকা। ‘বি’ শ্রেণির ২০ হাজার থেকে ৩৫ হাজার টাকা। ‘সি’ শ্রেণির ১৬ হাজার থেকে ৩০ হাজার টাকা। ‘ডি’ শ্রেণির ৯ হাজার ৭০০ টাকা থেকে ২৫ হাজার টাকা।

চলতি বছরের জানুয়ারি থেকে এই ভাতা কার্যকর হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, যাঁরা দুই ধরনের ভাতাপ্রাপ্ত, তাঁদের ক্ষেত্রে যে ভাতাটি বেশি, তাঁরা সেটি পাবেন।