• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

জেলা পরিষদ নির্বাচন : নভেম্বরে তফসিল ঘোষণা

২:০৪ অপরাহ্ন | মঙ্গলবার, অক্টোবর ২৫, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর – দেশে এই প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন আয়োজনের জন‌্য ২৮ ডিসেম্বর দিন নির্ধারণ করে দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়ে ভোটের ওই তারিখ ইতিমধ‌্যে জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি প্রয়োজনীয় নির্বাচনী বিধি ও আচরণ বিধি গেজেট আকারে প্রকাশ করে তফসিল ঘোষণার ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে চিঠিতে।

নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, আগামী নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে।

আজ মঙ্গলবার নির্বাচন কমিশনার (ইসি) তার কক্ষে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে চিঠি দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। এই চিঠির আলোকে কমিশন বৈঠক করে তফসিল ঘোষণা করবে।

shah-neowaj

নির্বাচন কমিশনার সাংবাদিকদের আরো বলেন, ‘নির্বাচনবিধি ও আচরণবিধির খসড়া চূড়ান্ত করে তা ভেটিংয়ের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। নির্বাচনীবিধি ও আচরণবিধির খসড়া চূড়ান্ত করে কমিশন থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে, ভেটিংসহ চূড়ান্ত অনুমোদন পেলে তা গেজেট আকারে প্রকাশ করা হবে।’

প্রসঙ্গত, অন্যান্য নির্বাচনের মতো জেলা পরিষদ নির্বাচনের তফসিল নির্বাচন কমিশনের ঘোষণার কথা থাকলেও আইন অনুযায়ী প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠানে সরকার তারিখ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করবে বলে জেলা পরিষদ আইনে উল্লেখ করা হয়েছে। সেই হিসেবে সরকার এ নির্বাচনের তারিখ ঘোষণা করে তা গেজেট আকারে প্রকাশ করে কমিশনকে জানিয়ে দিয়েছে।

উল্লেখ্য, তিন পার্বত্য জেলা বাদে বাংলাদেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে ২৮ ডিসেম্বর প্রথমবারের মতো এ নির্বাচন হবে।