সংবাদ শিরোনাম
  • আজ ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

ঝামেলার দিন শেষ, এখন অনলাইনেই মালয়েশিয়ার ভিসা

৩:০৮ অপরাহ্ন | মঙ্গলবার, অক্টোবর ২৫, ২০১৬ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর- মালয়েশিয়া যেতে ইচ্ছুক ব্যক্তিদের বর্তমানে সব কাগজপত্রসহ পাসপোর্ট দূতাবাসে জমা দেওয়ার পর পাসপোর্টে ভিসা স্ট্যাম্প দেওয়া হয়। কিন্তু এখন আর ভিসার জন্য আর দূতাবাসে পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র জমা দিতে হবে না। মালয়েশিয়ায় যাওয়ার জন্য এখন থেকে অনলাইনেই করা যাবে ভিসার আবেদন। তবে এর পাশাপাশি পুরনো পদ্ধতি এখনও বহাল থাকবে।

1461355273পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, সম্প্রতি মালয়েশিয়া তাদের ভিসা আবেদন পদ্ধতি সহজ করেছে। আমরা এ বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে দিয়েছি যাতে তারা এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ই-ভিসাধারীদের মালয়েশিয়াগামী বিমানে যেতে দেওয়ার জন্য বাংলাদেশ ইমিগ্রেশন বিভাগকে জানিয়ে দেবে। এই ই-ভিসার মাধ্যমে একজন ব্যক্তি সব্বোর্চ্চ ৩০ দিন মালয়েশিয়ায় অবস্থান করতে পারবেন। কোনো অবস্থাতেই এর মেয়াদ বাড়ানো যাবে না।

নতুন পদ্ধতিতে পাসপোর্ট সাইজের ছবি, পাসপোর্টের প্রথম পাতা, কনফার্মড রিটার্ন ফ্লাইট বুকিং এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য জন্ম নিবন্ধন সনদ স্ক্যান করে আবেদনপত্রের সঙ্গে অনলাইনে জমা দিতে হবে। মালয়েশিয়ান ইমিগ্রেশন যদি বাড়তি কোনো কাগজ চায় তবে ই-মেইলে তারা সেটি জানানোর পরে বাড়তি কাগজ অনলাইনে দিতে হবে। এছাড়া তাদের যদি কোনো সন্দেহ হয় তবে তারা আবেদনকারীকে ইন্টারভিউ দেওয়ার জন্য ডাকতে পারে।

ই-মেইলের মাধ্যমে ভিসা হয়ে গেলে সেটি জানিয়ে দেওয়ার পরে সেটির প্রিন্টআউট মালয়েশিয়ান বিমানবন্দরে দেখাতে হবে। এছাড়া মালয়েশিয়ার বিমানবন্দরে প্রয়োজনীয় অর্থ ও ফ্লাইট বুকিংয়ের কাগজ দেখাতে হবে।