• আজ বৃহস্পতিবার। গ্রীষ্মকাল, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১০:৪৬মিঃ

ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’: ২ নম্বর সতর্ক সংকেত

⏱ | মঙ্গলবার, অক্টোবর ২৫, ২০১৬ 📁 জাতীয়

সময়ের কণ্ঠস্বর- বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’ এ পরিণত হয়েছে। এজন্য সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর স্থানীয় হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। মঙ্গলবার আবহাওয়ার অধিদফতরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

cyclone_28657_1477377536বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও সামান্য পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’ এ পরিণত হয়েছে।

বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘ঘূর্ণিঝড়টি মঙ্গলবার সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কি.মি. দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫১০ কি.মি. দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ৬৪৫ কি.মি. দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কি.মি. দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।’

অধিদফতর থেকে জানানো হয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি মায়ানমার উপকূলে আঁছড়ে পড়ার পর বিপদ কেটে যাওয়ার কথা থাকলেও উল্টো চোখ রাঙাচ্ছে এখন। অভিমুখ বদল করে এটি শক্তি সঞ্চয় করে এগোচ্ছে বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও ভারতের উড়িষ্যা-পশ্চিমবঙ্গসহ পূর্ব উপকূলের দিকে।