সংবাদ শিরোনাম

‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আর নেইসব রেকর্ড ভেঙে চুরমার, একদিনেই ৯৬ জনের মৃত্যু

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

মাদারীপুরের রাজৈরে দুদক ও টিআইবির উদ্যোগে মানববন্ধন, তথ্য মেলা ও গণশুনানি অনুষ্ঠিত

৬:১৩ অপরাহ্ন | মঙ্গলবার, অক্টোবর ২৫, ২০১৬ ঢাকা, দেশের খবর

মেহেদী হাসান সোহাগ, মাদারীপুর প্রতিনিধি: দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর উদ্যোগে আজ মঙ্গলবার মাদারীপুরের রাজৈর উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি, মানববন্ধন, তথ্য মেলা ও গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। গণশুনানীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড: নাসির উদ্দীন আহমেদ।

ayoaj

রাজৈর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক), উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ও সচেতন নাগরিক কমিটির অর্থায়নে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) উদ্যোগে গণশুনানির সঞ্চালনা করেন জেলা প্রশাসক মোঃ কামাল উদ্দিন বিশ্বাস। রাজৈর উপজেলায় প্রথমবারের মত আয়োজিত তথ্য মেলায় তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে কিভাবে তথ্য পাওয়া যাবে সে সম্পর্কে অবহিত করা হয়। মেলায় ১৭ টি সরকারি প্রতিষ্ঠানসহ মোট ২৫ টি প্রতিষ্ঠান তাদের সেবা সম্পর্কিত তথ্য জনগণকে তুলে ধরে।

এছাড়াও প্রাতিষ্ঠানিক দুর্নীতি প্রতিরোধ তথা জনভোগান্তি হ্রাস করার লক্ষ্যে এই গণশুনানিতে ভুক্তভোগীরা তাদের অভিযোগ সরাসরি তুলে ধরেন এবং প্রতিকার দাবী করেন। গণশুনানি অনুষ্ঠানে রাজৈর উপজেলা ভূমি অফিস, উপজেলা সেটেলমেন্ট অফিস, উপজেলা সাব-রেজিস্ট্রার অফিস, উপজেলা পল্লী বিদ্যুৎ সমিতি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস, উপজেলা হিসাব রক্ষণ অফিস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস, উপজেলা সমবায় অফিস, উপজেলা সমাজসেবা অফিস, উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস অংশ গ্রহণ করে।

এ গণশুনানীতে ৪৭টি অভিযোগ করা হয়। এর মধ্যে স্বাধীন মাতুব্বর নামের এক দুঃস্থ্য পরিবার ৬ বছর পর তার জায়গা বুঝে পাওয়াসহ আরো ১৫টি অভিযোগ তাৎক্ষণিক সমাধান দেওয়া হয়। বাকি অভিযোগগুলি তদন্ত সাপেক্ষে সমাধান দেওয়া হবে বলে জানায়। অনুষ্ঠানের শুরুতেই দুর্নীতি বিরোধী কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দুর্নীতি বিরোধী র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

তথ্য মেলা ও গণশুনানিতে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, নারী নেত্রী, শিক্ষার্থী, উন্নয়ন কর্মীসহ বিভিন্ন পেশা ও শ্রেণির নাগরিকবৃৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দুদক এর ঢাকা বিভাগের পরিচালক নাসিম আনোয়ার। শুভেচ্ছা বক্তব্য রাখেন মাদারীপুর সনাকের সভাপতি খান মোঃ শহীদ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আবুল হাশেম সিপাহী, উপজেলা চেয়ারম্যান মোঃ শাহজাহান খান, পৌর মেয়র শামিম নেওয়াজ মুন্সী, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার সেকান্দার আলী শেখ, টিআইবির প্রোগ্রাম ম্যানেজার সমাপিতা হালদার, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ও প্রেসক্লাবের সভাপতি খোন্দকার আবদুল মতিন প্রমূখ।