অচেনা লিঙ্কে ঢুকে বিপদে পড়তে পারেন আপনিও! (ভিডিও)

৬:১১ অপরাহ্ন | মঙ্গলবার, অক্টোবর ২৫, ২০১৬ আলোচিত, দেশের খবর

সময়ের কণ্ঠস্বর:

যে মোবাইল ফোন আপনার সব সময়ের সঙ্গী, একটু অসতর্ক হলে সেই মোবাইলের মাধ্যমেই গায়েব হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা! কারণ, যে প্রযুক্তিকে আঁকড়ে ধরে আমরা এগোচ্ছি, প্রতারণার জন্য সেই প্রযুক্তিকেই এখন হাতিয়ার করছে প্রতারকরা!

মাত্র ৫০০ টাকায় ‘নামী সংস্থার দামী মোবাইল’ কিম্বা কোনও অনলাইন শপিং সাইটে আকর্ষণীয় অফার! এসএমএস, ইমেল, হোয়াটস অ্যাপের মাধ্যমে, মোবাইলের পর্দায় মাঝেমধ্যেই ভেসে ওঠে বিভিন্ন অপরিচিত নম্বর থেকে আসা লিঙ্ক! আর এই ধরনের লিঙ্কে একবার ক্লিক করলেই, সর্বস্বান্ত হতে পারেন আপনি!

বিশেষজ্ঞদের মতে, সাধারণ মানুষের নজর কাড়বে, এমন কোনও লোভনীয় বিষয়কেই সাধারণত হাতিয়ার করে হ্যাকাররা।

সংশ্লিষ্ট লিঙ্কে ক্লিক করলেই আপনি ঢুকে যেতে পারেন হ্যাকারের ডোমেনে! অর্থাৎ আপনার মোবাইলে থাকা সব তথ্য তখন জালিয়াতের হাতের মুঠোয়! লিঙ্ক ক্লিক করার পরেই শুরু হয় আপনার সিম কার্ড ক্লোন করার প্রক্রিয়া! একটি ফাঁকা সিম কার্ডের মধ্যে হ্যাকার আপনার সিম কার্ডের তথ্য জমাতে শুরু করে।

যদিও তখনও এর কিছুই টের পাবেন না আপনি! এরপরই হয়তো দেখবেন, হঠাৎ করে আপনার মোবাইল নেটওয়ার্ক চলে গিয়েছে! তার মানে, হ্যাকার তার অপারেশন শুরু করে দিয়েছে!

রাতে মানুষ ঘুমায়। তাই রাতকেই বেশি ব্যবহার করে হ্যাকাররা। হ্যাকার আপনার সিম ব্যবহার করে মোবাইলে থাকা সব তথ্য নিয়ে নেয়। ব্যাঙ্কিংয়ের পাসওয়ার্ড রিজেনারেট শুরু করতে শুরু করে। ভুল পাসওয়ার্ড দিয়ে, ফরগেট পাসওয়ার্ড করে চেঞ্জ করে নিল। কারণ, ক্লোন সিমেই আসবে ওটিপি।

লেনদেনকে আরও মসৃণ করতে অনেক ব্যাঙ্কই এখন চালু করেছে ‘ইনস্ট্যান্ট পেমেন্ট সার্ভিস’, যাকে আমরা চিনি IMPS নামে। ২৪ ঘণ্টাই মেলে এই পরিষেবা। সব কিছু হয় মোবাইলের নম্বরের মাধ্যমে। এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, আপনার অ্যাকাউন্ট থেকে টাকা সাফ করার জন্য এখন আধুনিক আইএমপিএস পদ্ধতিকেই বেছে নিচ্ছে জালিয়াতরা। অর্থাৎ আপনি যখন মনে করছেন, এমনি কোনও কারণে মোবাইলের নেটওয়ার্ক চলে গিয়েছে, তখন ধাপে ধাপে জালিয়াতের অ্যাকান্টে চলে যাচ্ছে আপনার আমানত! আপনারই সিম কার্ড ব্যবহার করে..আপনারই মোবাইলে থাকা তথ্যকে কাজে লাগিয়ে!

সন্দেহজনক কোনও লিঙ্ক না খুলতে, গ্রাহকদেরও পরামর্শ দেয় ব্যাঙ্কগুলি। তাই চমকপ্রদ অফারের হাতছানি কিম্বা লটারি জেতার লিঙ্ক থেকে সাবধান থাকুন।

ভিডিওটি দেখুন: text-message