সংবাদ শিরোনাম

কারওয়ান বাজারে সৌদি প্রবাসীদের বিক্ষোভ-সড়ক অবরোধচট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের সঙ্গে সংঘর্ষ, গুলিতে ৪ শ্রমিকের মৃত্যুগাছে মোটরসাইকেলে ধাক্কা, ২ ক‌লেজ ছা‌ত্রের মৃত্যুহেফাজতিরা ধর্মকে ব্যবহার করে ক্ষমতায় আসতে চায়: মুক্তিযুদ্ধ মন্ত্রীওবায়দুল কাদেরের বাড়িতে ককটেল হামলাশাহজাদপুরে থানা পুলিশের অভিযানে ইউপি সদস্যসহ ৯ জুয়াড়ি আটকখালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলা

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ঢাবির ‘ক’ ইউনিটের ফল প্রকাশ, পাশের হার ১৩ দশমিক ৫৫ শতাংশ

৬:৪৭ অপরাহ্ন | মঙ্গলবার, অক্টোবর ২৫, ২০১৬ Breaking News, শিক্ষাঙ্গন, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর – ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তির ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

এ বছর ‘ক’ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা শতকরা ১৩ দশমিক ৫৫ ভাগ।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও মোবাইল থেকে ফল জানতে পারবে। যেকোনো মোবাইল অপারেটরের মেসেজ অপশনে গিয়ে DU স্পেস Ka স্পেস ভর্তি পরীক্ষার রোল নম্বর লিখে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফিরতি এসএমএসে ফল জানা যাবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসইট admission.eis.du.ac.bd থেকে ফল জানা যাবে।

প্রকাশিত ফল অনুযায়ী, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৭৪৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী সংখ্যা ১১ হাজার ৩৩০, যা শতকরা হারে ১৩ দশমিক ৫৫ ভাগ। এ বছর পরীক্ষার জন্য আবেদনকারী ছিলেন ৯০ হাজার ৪২৭। পরীক্ষায় অংশগ্রহণ করে ৮৩ হাজার ৫৮২ শিক্ষার্থী। এর মধ্যে অনুত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ৭১ হাজার ২৪৭। বিভিন্ন কারণে বাতিল হয়েছে ১০০৫ শিক্ষার্থীর উত্তরপত্র।

dhaka-uni

পাসকৃত সকল শিক্ষার্থীকে আগামী ৮ থেকে ২১ নভেম্বর ২০১৬ পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত এবং বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে বলা হয়েছে। এছাড়া কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ৩ নভেম্বরের মধ্যে ফার্মেসি অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করে ডিন অফিসে জমা দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

ফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে আগামী ১ নভেম্বর ২০১৬ পর্যন্ত বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। যার ফলাফল ৩ নভেম্বর অনুষদের অফিসে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, গত ২১ অক্টোবর ‘ক’ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।