• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১২:০২মিঃ

খুব সহজে রান্না করুন গরুর মাংস ভুনা

৭:০৫ অপরাহ্ন | মঙ্গলবার, অক্টোবর ২৫, ২০১৬ লাইফস্টাইল

গরুর মাংস ভুনা

আফসানা নিশি,লাইফস্টাইল কন্টিবিউটর-সময়ের কণ্ঠস্বর।

গরুর মাংসের নাম শুনলে জিভে জল আসে না এমন ব্যক্তি কেউ আছে বলে তো মনে হয় না। এই লোভনীয় জিনিস যে ভাবে রান্না হোক না কেনো তাতেই ভালো লাগে। তারপরেও গরুর মাংসের ভুনা মনে হয় সবার একটু বেশি পছন্দ। ভাবুন তো টুপটুপ বৃষ্টি হচ্ছে আর আপনার খাবার টেবিলে সাজানো গরম খিচুড়ি আর গরুর মাংসের ভুনা। সাথে লেবু আর সালাদ। কেমন হবে সেই মুহূর্ত? অথবা ছুটির সকালে ঘুম ভাঙ্গলো মাংস রান্নার ঘ্রাণে। টেবিলে এসে দেখলেন মুচমুচে পরটো আর গরুর মাংসের ভুনা। আহ্ ভাবতে যেনো জিভে লকলকিয়ে উঠে। তাই তো আজ নিয়ে এলাম মজাদার গরুর মাংসের ভুনার রেসিপি।

উপকরণ: গরুর মাংস ১ কেজি, আদা বাটা ৪ টেবিল চামচ,  রসুন বাটা ২ টেবিল চামচ, আস্ত রসুন ৬ কোয়া, জিরা বাটা ১ চা চামচ, দারুচিনি ৬ টুকরা, এলাচ ৬ টুকরা, পেঁয়াজ মোটা গোল করে কাটা ২ কাপ,  পেঁয়াজ চিকন কুচি ১ কাপ, কাঁচা জিরা,  শুকনা মরিচ ২টা, তেল ২ কাপ, হলুদ বাটা দেড় চা চামচ, শুকনা মরিচ বাটা ১ চা চামচ, লবন ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ

প্রণালি : প্রথমে চুলায় তেল গরম করুন। কেলে চিকন কুচি করা পেঁয়াজ দিয়ে ভেজে নিতে হবে।

পেঁয়াজ তুলে আলাদা করে রাখুন। তেলে এবার মোটা গোল পেঁয়াজ দিয়ে একটু বাদামি করে ভাজুন। পেঁয়াজ বাদামি রঙ হলে মাংস, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, হলুদ বাটা, মরিচ বাটা দিয়ে খুব ভালো করে মেশান।

অল্প অল্প করে গরম পানি দিয়ে কষিয়ে নিন। মাংসে ২ কাপ গরম পানি ঢেলে দিতে হবে।মাংস ঢেকে দিন।

মাংস আধা সেদ্ধ হলে আস্ত রসুন দিতে হবে। পানি কমে আসলে চুলার আঁচ কমিয়ে দিন।ঢিমা আঁচে কিছু সময় রাখতে হবে।

এবার চুলায় কাঁচা জিরা, দারুচিনি, এলাচ, শুকনা মরিচ শুকনা তাওয়ার ওপর দিয়ে ভেজে নিন। ভাজা মশলা পাটায় বা মিক্সারে গুঁড়া করে নিতে হবে। ভাজা পেঁয়াজ চিনির সঙ্গে মিশিয়ে হাত দিয়ে গুড়া করে নিতে হবে।

যখন মাংস ভুনে তেলের ওপর আসবে, তখন পেঁয়াজের সঙ্গে গুড়া মশলা মিশিয়ে মাংসের ওপর ছড়িয়ে দিন। অল্প আঁচে আধা ঘণ্টা রাখতে হবে।যখন পানি শুকিয়ে মাখা মাখা হবে এবং তেল ছাড়তে শুরু করবে তখন নামিয়ে নিন। ব্যাস হয়ে গেলো খুব সহজে মজাদার ‘গরুর মাংসের ভুনা’।