• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

ইউরোপে যাওয়ার পথে ডুবে মারা যাওয়ার হার ৩ গুণ বেড়েছে

৩:২০ পূর্বাহ্ন | বুধবার, অক্টোবর ২৬, ২০১৬ আন্তর্জাতিক

4bhg19aebfcf49rtf_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

ভূমধ্যসাগরে আশ্রয়প্রার্থীদের ডুবে মারা যাওয়ার হার তিন গুণ বেড়েছে। চলতি ২০১৬ সালে এ পর্যন্ত ভূমধ্যসাগরে ডুবে মারা গেছে তিন হাজার ৭৪০ জন আশ্রয়প্রার্থী। গত বছরের একই সময়ের তুলনায় এ সংখ্যা তিন গুণ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র মুখপাত্র উইলিয়াম স্পিন্ডলার আজ (মঙ্গলবার) জেনেভায় বলেছেন, ভূমধ্যসাগরের পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। ইউরোপে আশ্রয়প্রার্থীরা সাগর পাড়ি দিতে গিয়ে ব্যাপক সংখ্যায় মারা যাচ্ছে।

লিবিয়া ও সিরিয়ায় চলমান যুদ্ধের কারণে আশ্রয়প্রার্থীদের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া দারিদ্র্যের কারণে নাইজেরিয়া, সোমালিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশ থেকে জীবনের ঝুঁকি নিয়ে জরাজীর্ণ নৌযানে আশ্রয়প্রার্থীরা ভূমধ্যসাগর পাড়ি দেয়। ক্ষুধা-তৃষ্ণা বা ডুবে গিয়ে তাদের অনেকে পথেই মারা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, আশ্রয়প্রার্থীদের বেশিরভাগই দালালদের কল্পকাহিনী শুনে ইউরোপের দিকে ঝুঁকি নিয়েই সাগর পথে ইউরোপের দিকে রওনা হয়। দালালদের কথায় প্রতারিত না হতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ভূমধ্যসাগর হচ্ছে ইউরোপ ও আফ্রিকা মহাদেশের মধ্যবর্তী একটি সাগর। এটি জিব্রাল্টার প্রণালীর মাধ্যমে আটলান্টিক মহাসাগরের সঙ্গে যুক্ত হয়েছে। এর উত্তরে ইউরোপ, দক্ষিণে আফ্রিকা, এবং পূর্বে রয়েছে এশিয়া মহাদেশ।