সংবাদ শিরোনাম

‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আর নেই

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

চার ঘণ্টার ব্যবধানে দেশের বিভিন্ন জায়গায় দুই দফা ভূকম্পন

২:৫৯ অপরাহ্ন | বুধবার, অক্টোবর ২৬, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর – চার ঘণ্টার ব্যবধানে চট্টগ্রাম, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও ফেনীসহ দেশের দক্ষিণাঞ্চলে মাঝারি থেকে ও মৃদু- দুই দফা ভূকম্পন অনুভূত হয়েছে। আজ বুধবার সকাল সাড়ে ৮টা ও বেলা সাড়ে ১২টার দিকে দুটি ভূকম্পন হয় বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আর্থ অবজারভেটরির তত্ত্বাবধায়ক অধ্যাপক সৈয়দ হুমায়ুন আক্তার জানিয়েছেন।

তিনি বলেন, বেলা সাড়ে ১২টায় রিখটার স্কেলে চার দশমিক সাত মাত্রার ভূকম্পনটির উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ২৬০ কিলোমিটার পূর্বে ভারতের মিজোরামে।

অধ্যাপক হুমায়ুন জানান, ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এর উৎপত্তি। এর আগে সকালের ভূমিকম্পটির মাত্রা ছিল পাঁচ। এর উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৪৩৭ কিলোমিটার দূরে মিয়ানমারে। ভূপৃষ্ঠের ১১০ কিলোমিটার গভীরে এর উৎপত্তি, বলেন সৈয়দ হুমায়ুন।

vumikompo

ভূকম্পনের বিষয়টি নিশ্চিত করে আবহাওয়া অধিদপ্তরের ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা ফাহিম হোসেন জানিয়েছেন, তারা এর বিস্তারিত তথ্য অনুসন্ধান ও পর্যালোচনা করছেন। রিখটার স্কেলে চার থেকে চার দশমিক ৯৯ মাত্রার ভূমিকম্পকে মৃদু এবং পাঁচ থেকে পাঁচ দশমিক ৯৯ মাত্রাকে মাঝারি হিসেবে ধরা হয়।