সংবাদ শিরোনাম

‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আর নেই

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

গরম দুধ এবং মধুর স্বাস্থ্যগুণ

৪:০১ অপরাহ্ন | বুধবার, অক্টোবর ২৬, ২০১৬ লাইফস্টাইল

milk-honey-and-healthলাইফস্টাইল ডেস্কঃ

দুধের স্বাস্থ্যগুণের কথা সবার জানা। আর মধুকেও বলা হয় অনেক রোগের নিরাময়ক।দাদী নানীরা ঠাণ্ডা, কাশি লাগলে বা অসুখ হলে মধু মিশানো গরম দুধ খাওয়ার কথা বলতেন। এখনও অনেকেই ঠান্ডা জ্বর বা অসুখের সময় মধু মিশানো গরম দুধ পান করে থাকেন।

দুধে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল,ক্যালসিয়াম, ল্যাক্টিক অ্যাসিড এবং প্রাণীজ প্রোটিন আছে। আর মধুতে আছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল উপাদান। মধু মিশ্রিত দুধ খুবই ভাল একটি হেলথ ড্রিংক।

১। মনোবল বৃদ্ধিঃ
সকালে এক গ্লাস গরম দুধে মধু মিশিয়ে পান করুন। এটি আপনাকে সারাদিনের কাজের এনার্জি দিবে। দুধের প্রোটিন এবং মধুর শর্করা মিশে আপনার মেটাবলিজমকে উদ্দীপিত করে থাকে। এই পানীয়টি ছোট বড় সবাই খেতে পারে।

২। হাড় গঠনেঃ
গবেষণায় দেখা গেছে মধু ধীরে ধীরে খাদ্য থেকে পুষ্টি সারা দেহে পরিবহন করে থাকে। বিশেষ করে দুধের ক্যালসিয়ামকে মধু সারা শরীরের পরিবহন করে থাকে। তাই মধু দুধ শুধুমাত্র শরীরে পুষ্টি প্রদান করে থাকে না পাশাপাশি হাড় মজবুত করে থাকে।হাড়জনিত রোগ প্রতিরোধ করে থাকে।

৩। স্ট্রেস দূর করতেঃ
গরম দুধ এবং মধু নার্ভকে শিথিল করে স্ট্রেস কমিয়ে থাকে। আপনি যদি অনেক বেশি দুশ্চিন্তায় থাকেন তবে দিনে দুইবার গরম দুধ, মধু পান করুন। এটি আপনাকে রিল্যাক্স করে দিবে।

৪। অনিদ্রা দূর করতেঃ
বিভিন্ন ঘুম বিশেজ্ঞদের মতে গরম দুধ এবং মধু ঘুম পারাতে সাহায্য করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ এবং মধু মিশিয়ে পান করুন। এটি আপনার ঘুম আনাতে সাহায্য করবে। আপনার অনিদ্রার সমস্যা থাকলে নিয়মিত এটি পান করুন।

৫। বার্ধক্য রোধ করতেঃ
তারুণ্য ধরে রাখতে চান? তাহলে প্রতিদিন গরম দুধ এবং মধু পান করুন। গরম দুধ এবং মধুকে “জীবনী সুধা” বলা হয়। গ্রিক, রোমান, মিশরীয় এবং অনেক ভারতীয়দের তারুণ্য ধরে রাখার জন্য নিয়মিত গরম দুধ এবং মধু পান করতেন। শুধু তাই নয় এটি আপনাকে দীর্ঘায়ু করতে সাহায্য করে।

৬। অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানঃ
গবেষণায় দেখা গেছে দুধ এবং মধু একসাথে অনেক ভাল অ্যান্টি ব্যায়টিক হিসেবে কাজ করে। এটি কোষ্ঠকাঠিন্য রোধ করে, পেট ব্যথা, ঠাণ্ডা কাশি দূর করে থাকে।

৭। হজমে সাহায্য করেঃ
আপনার যদি হজমে সমস্যা হয় বা পেট ফুলে থাকে তবে গরম দুধ এবং মধু মিশিয়ে পান করুন। এটি পেটের গ্যাস দূর করে পেট ব্যথা কমিয়ে দিবে।

যেভাবে তৈরি করবেনঃ
এক গ্লাস গরম দুধে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। যাতে মধু গ্লাসের তলায় থেকে না যায়। ডায়াবেটিকস রোগীরা চিকিৎসকের পরামর্শে মধু দুধ পান করুন।