• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। ভোর ৫:০৬মিঃ

২০১৬ ব্যালন ডি’অর এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

⏱ | বুধবার, অক্টোবর ২৬, ২০১৬ 📁 খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত ৩০ জনের তালিকা প্রকাশ কর হয়েছে। এ তালিকায় লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমারের সঙ্গে জায়গা করে নিয়েছেন লুইস সুয়ারেজ ও পল পগবা।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন এই তালিকা প্রকাশ করে।

৩০ জনের এই তালিকায় একমাত্র ইংলিশ খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন জেমি ভার্ডি। গত বছর লেস্টার সিটির হয়ে লিগ শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এই তালিকায় স্থান পেয়েছেন তিনি। ফক্সদের লিগ শিরোপা জেতাতে ২৪টি গোল করেছিলেন ভার্ডি। তার সঙ্গে এ তালিকায় রয়েছেন লেস্টারের শিরোপা জয়ে অবদান রাখা রিয়াদ মাহরেজ।

মৌসুম জুড়ে অসাধারণ সাফল্যের কারণে এবারের পুরস্কারটি জেতার লড়াইয়ে বেশ এগিয়ে আছেন রিয়াল মাদ্রিদের রোনালদো। ক্লাবের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার পর গত জুলাইয়ে দেশকে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপ জেতাতে নেতৃত্ব দেন তিন বারের বর্ষসেরা এই ফুটবলার।

belon-d-r-2016

ক্লাব ও দেশের হয়ে দারুণ পারফরম্যান্সের জন্য সর্বোচ্চসংখ্যক ব্যালন ডি’অর জয়ের রেকর্ড রয়েছে লিওনেল মেসির দখলে। এর আগে পাঁচবার ব্যালন ডি’অর জয়ী তারকা এবারও সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই করে নিয়েছেন। বর্তমানে এই পুরস্কারটি বার্সেলোনা তারকা মেসির দখলে।

২০১০ সালে ফিফার সঙ্গে যৌথভাবে ‘ফিফা ব্যালন ডি’অর’ নামে পুরস্কারটা দিয়েছিল ফ্রান্স ফুটবল। এ বছর ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেই চুক্তি নবায়ন করেনি তারা। তাই এবার তারা এককভাবে সেরা ফুটবলারকে পুরস্কৃত করবে।

২০১৬ ব্যালন ডি’অর এর সংক্ষিপ্ত তালিকা: লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ,নেইমার, লুইস সুয়ারেজ, দিয়েগো গোদিন, অ্যান্তোনিও গ্রিজম্যান, গঞ্জালো হিগুয়েইন, ইব্রাহিমোভিচ, আন্দ্রেস ইনিয়েস্তা, কোকে, টনি ক্রুস, সার্জিও রামোস, সার্জিও আগুয়েরো, পিয়ের-এমরিক আয়ুবামায়েং, গ্যারেথ বেল, জিয়ানলুইজি বুফন, কেভিন ডি ব্রুইন, পাওলো দিবালা, রবার্ট লেভান্ডভস্কি, থমাস মুলার, লুকা মদ্রিচ, রিয়াদ মাহরেজ, হুগো লোরিস, দিমিত্রি পায়েত, পল পগবা, ম্যানুয়েল ন্যুয়ার, পেপে, রুই প্যাট্রিকো, জেমি ভার্ডি, আরতুরো ভিদাল।