• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৬:০০মিঃ

‘আমাকে তারেক জিয়া বানাবেন না’

⏱ | বুধবার, অক্টোবর ২৬, ২০১৬ 📁 জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়কে প্রথমবারের মতো আওয়ামী লীগের কাউন্সিলে পেয়ে উচ্ছ্বসিত ছিল কাউন্সিলর, ডেলিগেটসহ দলের তৃণমূল নেতারা। এবার সম্মেলনে সজীব ওয়াজেদ জয়কে আওয়ামী লীগের নতুন নেতৃত্বে সম্মানজনক পদে বসানোর জোর দাবিও জানিয়েছেন তারা।

9d0d6b2102f2ca24853963bc82891876-58105c54f0aa7আর এরই ধারাবাহিকতায় সম্মেলনের প্রথমদিন দুপুরের পর জয়কে জোর করে মঞ্চে তোলা হয়েছিল। তাকে বক্তৃতা করতে এবং কেন্দ্রীয় কমিটিতে থাকতেও বলা হয়েছিল, কিন্তু তিনি রাজি হননি। বরং তিনি বোঝাতে চেয়েছেন যে, ‘দয়া করে আমাকে তারেক জিয়া বানাবেন না।’ জয়ের সেদিনকার উপলব্ধি ও মন্তব্য উদ্ধৃত করে এ কথাগুলো বলেছেন আ. লীগের নতুন সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সম্পাদকমণ্ডলীর প্রথম বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘‘সম্মেলনের প্রথম দিন দুপুরের পর জয়কে মঞ্চে তোলা হয়েছিল। আমরাই তাকে বক্তৃতা করতে বলেছি। জয় রাজি হননি। আমরা তাকে কেন্দ্রীয় কমিটিতে থাকতে বলেছিলাম, সে বলেছে ‘আমি কিভাবে বিদেশে থেকে কমিটিতে থাকবো।’ জয় আমাদের বোঝাতে চেয়েছেন ‘আমাকে আপনারা তারেক জিয়ার মতো বানাতে চাইবেন না।’ নেতৃত্বে আসার ব্যাপারে তার আগ্রহ ও সম্মতির বিষয় আছে। নেতৃত্ব চাপিয়ে দেওয়া যায় না।’’

তিনি বলেন, এই সম্মেলনের আগে ‘চমক’ আসছে বলে ঘোষণা দেওয়া হয়। অনেকের ধারণা ছিল, সজীব ওয়াজেদ জয় দলটির শীর্ষ নেতৃত্বে আসছেন। সম্মেলনের প্রথম দিন বিদায়ী সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম জানান, আগামী দিনে আওয়ামী লীগকে নেতৃত্ব দেবেন জয় ও তার বন্ধুরা। তৃণমূল নেতারা তাদের বক্তব্যে জয়কে সংগঠনের নেতৃত্বে আনার দাবি জানান। তবে প্রথমবারের মতো কাউন্সিলর হিসেবে সম্মেলনে যোগ দেওয়া সজীব ওয়াজেদ জয়কে দলীয় কোনো পদ দেওয়া হয়নি।

এদিকে সম্মেললের শেষ দিনে দলের রির্সাচ সেন্টার পরিদর্শনে গিয়ে সজীব ওয়াজেদ জয় গণমাধ্যমকে বলেন, বিদেশে থেকে দলীয় পদে থাকা ঠিক নয়। এজন্যই পদ নিতে রাজি নন তিনি।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, মুক্তিযদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, প্রচার সম্পাদক হাছান মাহমুদ প্রমুখ।