• আজ রবিবার। গ্রীষ্মকাল, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১০:৫০মিঃ

জবি ডি ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৮১ জন শিক্ষার্থী : আসন বিন্যাস

৬:১০ অপরাহ্ন | বুধবার, অক্টোবর ২৬, ২০১৬ শিক্ষাঙ্গন

মোঃ আশিক, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণির ডি ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ একযোগে ২২টি পরীক্ষা কেন্দ্রে বিকাল ৩:০০ থেকে ৪:০০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

jun

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামাজিকবিজ্ঞান অনুষদভূক্ত ডি ইউনিটের ৫৯০টি আসনের (মানবিক-৩৬০, বিজ্ঞান-১৪৪, বাণিজ্য ও অন্যান্য- ৮৬) বিপরীতে ৪৮,০১২ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৮১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা নামক যুদ্ধে অংশ গ্রহণ করবে।

এবার ডি ইউনিটের ৪০০০০১ থেকে ৪০১৫৭৬ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবনে, ৪০১৫৭৭ থেকে ৪০৪২৫৫ পর্যন্ত নতুন ভবনে (৭ম তলা), ৪০৪২৫৬ থেকে ৪০৫৩৪৭ পর্যন্ত ভাষা শহীদ রফিক ভবনে, ৪০৫৩৪৮ থেকে ৪০৬২২৯ পর্যন্ত সামাজিক বিজ্ঞান ভবন-১ ও ২-তে, ৪০৬২৩০ থেকে ৪০৭৩০০ পর্যন্ত কলা ভবনে, ৪০৭৩০১ থেকে ৪০৮৭০০ পর্যন্ত পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে, ৪০৮৭০১ থেকে ৪০৯৮০০ পর্যন্ত ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাই স্কুলে, ৪০৯৮০১ থেকে ৪১০৯০০ পর্যন্ত বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, ৪১০৯০১ থেকে ৪১১৯০৬ পর্যন্ত এবং ৪৫০০০১ থেকে ৪৫০১৯৪ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে, ৪৫০১৯৫ থেকে ৪৫৩৪৯৪ পর্যন্ত সরকারি তিতুমীর কলেজে, ৪৫৩৪৯৫ থেকে ৪৫৫২৯৪ পর্যন্ত ফজলুল হক মহিলা বিশ্ববিদ্যালয় কলেজে, ৪৫৫২৯৫ থেকে ৪৫৬০৯৪ পর্যন্ত ঢাকা সেন্ট্রাল গার্লস হাই স্কুলে, ৪৫৬০৯৫ থেকে ৪৫৮০৯৪ পর্যন্ত সেন্ট্রাল উইমেন্স কলেজে, ৪৫৮০৯৫ থেকে ৪৬০৬৯৪ পর্যন্ত শেখ বোরহানুদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজে, ৪৬০৬৯৫ থেকে ৪৬৪০৯৪ পর্যন্ত উইলস্ লিটল ফাওয়ার স্কুল অ্যান্ড কলেজে, ৪৬৪০৯৫ থেকে ৪৬৭৪৯৪ পর্যন্ত বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে, ৪৬৭৪৯৫ থেকে ৪৬৯১৯৪ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে, ৪৬৯১৯৫ থেকে ৪৭০১৯৪ পর্যন্ত নীলক্ষেত হাই স্কুলে, ৪৭০১৯৫ থেকে ৪৭০৭৪৪ পর্যন্ত এবং ৪৮০০০১ থেকে ৪৮০৯৫০ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে, ৪৮০৯৫১ থেকে ৪৮২৭৫০ পর্যন্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজে, ৪৮২৭৫১ থেকে ৪৮৪২৫০ পর্যন্ত ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে, ৪৮৪২৫১ থেকে ৪৮৫৬৫০ পর্যন্ত আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে, ৪৮৫৬৫১ থেকে ৪৮৮১৫০ পর্যন্ত ঢাকা সিটি কলেজে, ৪৮৮১৫১ থেকে ৪৯০৩৫০ পর্যন্ত আইডিয়াল কলেজে, ৪৯০৩৫১ থেকে ৪৯২১৫০ পর্যন্ত গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে, ৪৯২১৫১ থেকে ৪৯৪১৫০ পর্যন্ত ধানমন্ডি গভ. বয়েজ হাই স্কুলে এবং ৪৯৪১৫১ থেকে ৪৯৫৩৬২ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের অগ্রণী স্কুল অ্যান্ড কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কোন পরীক্ষার্থী পরীক্ষার হলে কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস (যেমন-ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল ইত্যাদি) সঙ্গে আনতে পারবে না। পরীক্ষার্থীদের হাফ হাতার জামা ও স্যান্ডেল (জুতা ও মোজা ব্যতীত) পরিধান করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ দুষ্কর্ম করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারীর ব্যবস্থা থাকবে। এক কেন্দ্রের পরীক্ষার্থী অন্য কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না, দিলে তার উত্তরপত্র বাতিল করা হবে।

উল্লেখ্য, পরীক্ষার্থীকে প্রিন্টকৃত প্রবেশপত্রের (Admit Card) দুই কপি ফটোকপি অবশ্যই সঙ্গে আনতে হবে।