সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলামামুনুল হকের কথিত শ্বশুরকে নোটিশ দেওয়ায় আ.লীগ নেতাদের হত্যার হুমকির অভিযোগ!ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চম দফায় ৪৫ আসনে ভোটগ্রহন চলছেচিরকুট লিখে হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে করোনা রোগীর আত্মহত্যা!একজন অভিভাবক হারানোর শোক অনুভব করছি : শাকিব খানবেনাপোল ও শার্শা সীমান্ত থেকে ৯ লাখ টাকার গাঁজাসহ ২ পাচারকারী আটককবরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

মৃত্যুর বহুবছর পরে কলঙ্ক থেকে মুক্তি পেল এইডস রোগী ডুগাস

১০:০৪ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, অক্টোবর ২৭, ২০১৬ আন্তর্জাতিক

12আন্তর্জাতিক ডেস্কঃ-  অবশেষে  কলঙ্ক থেকে মুক্তি পেল বিশ্বের অন্যতম প্রধান আলোচিত এইডস রোগী গেটান ডুগাস।মৃত্যুর বহুবছর পরে হলেও তাকে এ কলঙ্ক থেকে মুক্ত করেছে বিজ্ঞান।

প্যাশেন্ট জিরো নামে পরিচিত সাবেক এই সমকামী বিমান কর্মী প্রথম আমেরিকায় এইডস ভাইরাস ছড়িয়ে ছিলেন বলে অপবাদ দেয়া হয়েছিল। তবে বিজ্ঞানীরা বলছেন, একই সময় আমেরিকায় আরো কয়েক হাজার মানুষ এইচআইভি ভাইরাসে আক্রান্ত ছিলেন।

দি জার্নাল নেচার এ প্রকাশিত এক গবেষণায় দেখা যাচ্ছে ১৯৭০ এর দশকে যে কয়েক হাজার মানুষ এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি ছিলেন তাদের মধ্যে একজন।

প্রতিবেদনে আরো দেখা গেছে সেই সময় নিউইয়র্ক ছিল ই ভাইরাসের ছড়ানোর অন্যতম একটি স্থান।

১৯৮১ সালে প্রথম এইডস কে শনাক্ত করা হয় যখন সমকামীদের মধ্যে অস্বাভাবিক কিছু নমুনা ধরা পরে।

মি. ডুগাস ১৯৮৪ সালে মারা যান কিন্তু ইতিহাসে তাঁর নাম ‘প্যাশেন্ট জিরো’ নামে আখ্যায়িত করা হয়।