মানববন্ধনের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জে আবার আন্দোলন শুরু করেছে পৌর ট্যাক্স প্রতিরোধ কমিটি


জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: পৌর কর্তৃপক্ষের সাথে ট্যাক্সবৃদ্ধি নিয়ে ‘অযৌক্তিক পৌর ট্যাক্সবৃদ্ধি প্রতিরোধ কমিটির আলোচনা ব্যর্থ হবার পর আবারও আন্দোলন শুরু হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ঘন্টারও বেশী সময় ধরে পৌরসভা কার্যালয়ের সামনে পৌর ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছেন শত শত পৌরবাসী। এ সময় তারা বিক্ষোভও প্রদর্শন করেন।

m-manob

হটাৎ করে বহূগুনে বর্ধিত পৌর ট্যাক্স বাতিল করে নতুন ভাবে অ্যাসেসমেন্ট করে ট্যাক্স নির্ধারন, ট্যাক্স সংক্রান্ত তথ্য ওয়েব সাইটে প্রদান সহ ৭ দফা দাবীতে শহর কেন্দ্র বড় ইন্দারা মোড়ের শেষ প্রান্ত থেকে আলিয়া মাদ্রাসা-পুরাতন বাজার পর্যন্ত প্রায় অর্ধ কিলোমিটার বিস্তৃত মানববন্ধনে স্বত:স্ফূর্তভাবে নাগরিকরা যোগ দেন। প্রতিরোধ কমিটির আহব্বায়ক সৈয়দ হোসেন আহমেদ বাদশার সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য দেন আ্যাড. শাহনেওয়াজ আলী খান পান্না, জেলা জাসদের সাবেক সাধারণ সম্পাদক মনিরুজ্জামান, নাগরিক উন্নয়ন কমিটির আব্দুস সালাম, জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক এমরান ফারুক মাসুম, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ্যাড. রবিউল ইসলাম, কম্যূনিষ্ট পার্টির সাবেক জেলা সভাপতি আ্যাড. সাইদুল ইসলাম, বিএনপি নেতা শামসুল হক, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ্যাড. মিজানুর রহমান প্রমূখ।

এ সময় বক্তরা বলেন, আলোচনার নামে পৌর কর্তপক্ষ তাদের সাথে ভাওতাবাজি ও কালক্ষেপণ করেছেন। ফলে আলোচনা ভেস্তে গেছে। ট্যাক্স প্রদানে নাগরিকদের জবরদস্তি ও ভয়ভীতি প্রদর্শণ করা হচ্ছে। বক্তব্য প্রদানকালে বক্তারা উত্তেজিত ও আবেগ প্রবণ হয়ে পড়েন। তারা ওয়ার্ডে ওয়ার্ডে গণসংযোগের মাধ্যমে ৬ নভেম্বর পৌরসভা ঘেরাও এর পরবর্তী কর্মসূচী ঘোষনা করেন। ট্যাক্স শুনানীকারীদের সাথে পৌর কর্তপক্ষের ঔদ্ধত্যপূর্ণ ও বাজে আচরণেরও কঠোর প্রতিবাদ করেন বক্তারা।

উল্লেখ্য, অযৌক্তিকভাবে বর্ধিত পৌর ট্যাক্সের বিরুদ্ধে ১৮ আগষ্ট থেকে নানা রকম শান্তিপূর্ণ আন্দোলন করছে প্রতিরোধ কমিটি। এই পর্যায়ে ৬ অক্টোবর মেয়রের ডাকে সংশ্লিস্ট পক্ষ সমূহের উপস্থিতিতে পৌর কর্তৃপক্ষের সাথে আলোচনা শুরু করে প্রতিরোধ কমিটি। বন্ধ রাখা হয় আন্দোলন ও ট্যাক্স শুনানী। কিন্তু দাবীসমূহের ব্যাপারে গ্রহণযোগ্য সমাধান হয়নি। এ পরিপ্রেক্ষিতে ১৮ অক্টোবর নতুন করে আন্দোলনের কর্মসূচী ঘোষনা করে প্রতিরোধ কমিটি। এই ধারাবহিকতায় মানববন্ধনের মাধ্যমে আজ বৃহস্পতিবার আবারও আন্দোলন শুরু করা হল।

◷ ২:২৪ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, অক্টোবর ২৭, ২০১৬ দেশের খবর, রাজশাহী