সংবাদ শিরোনাম

‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আর নেইসব রেকর্ড ভেঙে চুরমার, একদিনেই ৯৬ জনের মৃত্যু

  • আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

মার্কিন উসকানির জবাবে দ. চীন সাগরে দিনভর মহড়ায় বেইজিং

৩:০৯ অপরাহ্ন | বৃহস্পতিবার, অক্টোবর ২৭, ২০১৬ আন্তর্জাতিক

4bk966776226c5dppg_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

দক্ষিণ চীন সাগরে আজ(বৃহস্পতিবার) দিনভর সামরিক মহড়া চালাবে বেইজিং এবং ওই এলাকা দিয়ে যান চলাচলের ওপর বাধা নিষেধ আরোপ করা হয়েছে। দক্ষিণ চীন সাগরে বেইজিং’এর ভূমি উদ্ধার প্রকল্পের কাছ দিয়ে মার্কিন নৌবাহিনীর উসকানি মূলক টহলের পরই তড়িঘড়ি মহড়ার পদক্ষেপ নিল বেইজিং।

গত সপ্তাহে মার্কিন নৌবাহিনী দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ পার্সেল দ্বীপপুঞ্জের কাছ দিয়ে টহল দেয়। মার্কিন এ তৎপরতাকে ‘অবৈধ’ এবং ‘উসকানি’মূলক হিসেবে অভিহিত করেছিল চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়।

জাপান টাইমস জানিয়েছে, চীনের নৌপথ নিরাপত্তা প্রশাসন যে বিবৃতি দিয়েছে তা থেকে আভাস পাওয়া যাচ্ছে যে আজ(বৃহস্পতিবার) দিনভর ওই এলাকায় মহড়া চালাবে চীন।  অবশ্য এ মহড়া প্রসঙ্গে চীনা কর্তৃপক্ষ বিস্তারিত কোনো তথ্য দেয় নি।

দক্ষিণ চীন সাগরের প্রায় পুরো এলাকার ওপর নিজ সার্বভৌমত্ব দাবি করছে বেইজিং। এ নিয়ে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের প্রচণ্ড টানাপড়েন চলছে । প্রতিবেশী বেশ কয়েকটি দেশকে মদদ দিচ্ছে আমেরিকা। নৌপথে চলাচলের কথিত স্বাধীনতার নামে কয়েক দফা বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে টহল দিতে নিজ নৌবাহিনী পাঠিয়েছে ওয়াশিংটন।