• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

ইরাকিদের মসুল অভিযান চলছে: মার্কিন ষড়যন্ত্রের আশঙ্কা অনেকের

১১:০৮ অপরাহ্ন | বৃহস্পতিবার, অক্টোবর ২৭, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ

ইরাকের মসুল উদ্ধারের লক্ষ্যে অভিযান চলছে। উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের কবল থেকে মসুলের দক্ষিণাঞ্চল উদ্ধার করতে সক্ষম হয়েছে ইরাকি সেনাবাহিনী।

এ ব্যাপারে ইরাক সরকারের মুখপাত্র আসাদ আল হাদিসে বলেছেন, সামরিক অভিযান চালিয়ে যতদ্রুত সম্ভব পুরো মসুল শহর দায়েশের কাছ  থেকে উদ্ধারের চেষ্টা চলছে। গত ১৭ অক্টোবর ইরাকের প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে মসুল উদ্ধার অভিযান শুরুর ঘোষণা দেন। এর আগেও ইরাকের সেনাবাহিনী হাশত আল শাআবি ও কুর্দি পিশমার্গা স্বেচ্ছাসেবী বাহিনীর সহযোগিতায় দায়েশের দখলে থাকা অন্যান্য প্রদেশ মুক্ত করতে সক্ষম হয়েছে। ইরাকের কর্মকর্তারা সেদেশের মাটি থেকে তাকফিরি দায়েশ সন্ত্রাসীদের চিরতরে নির্মূল করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

এদিকে, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, মসুল উদ্ধার অভিযান মাসের পর মাস চলতে পারে। তার এ বক্তব্য থেকে পর্দার আড়ালে তাদের ভিন্ন লক্ষ্য-উদ্দেশ্য থাকতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন।

iraq

বিশ্লেষকরা বলছেন, এতে কোনো সন্দেহ নেই যে, মসুল উদ্ধার অভিযান যদি দীর্ঘায়িত হয় এবং মার্কিন নেতৃত্বে দায়েশ বিরোধী কথিত জোটের ষড়যন্ত্র যদি বহাল থাকে তাহলে সন্ত্রাসীরা ইরাকের অন্য স্থানে এমনকি সিরিয়ায়ও পালিয়ে যাওয়ার সুযোগ পাবে। এ ছাড়া, মসুল উদ্ধার অভিযান প্রলম্বিত হলে দায়েশ সন্ত্রাসীরা নতুন করে আরো বেশি সংগঠিত হতে পারবে। অন্যদিকে মসুলে সন্ত্রাসীদের অবস্থান শক্তিশালী করার জন্য পাশ্চাত্যের সরকারগুলোও ইরাক সেনাবাহিনীর প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করার সুযোগ পাবে।