• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১২:৫০মিঃ

ভারতের সঙ্গে বাণিজ্য স্থগিতের হুমকি পাকিস্তানি ব্যবসায়ীদের

৫:২৯ অপরাহ্ন | শুক্রবার, অক্টোবর ২৮, ২০১৬ আন্তর্জাতিক

news_picture_38227_pakistan1


আন্তর্জাতিক ডেস্কঃ

দুই দেশের সম্পর্কের উন্নতি না হলে ভারতের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করার হুমকি দিয়েছেন পাকিস্তানের ব্যবসায়ীরা।

ফেডারেশন অব পাকিস্তান চেম্বারস অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফপিসিসিআই) বৃহস্পতিবার জানিয়েছেন, বিদ্যমান অবস্থায় ভারতের সঙ্গে ব্যবসা চালিয়ে যাওয়া সম্ভব নয়।

এফপিসিসিআই-এর প্রেসিডেন্ট আবদুল রউফ আলম জানিয়েছেন, এই বৈরী পরিস্থিতিতে ভারতের সঙ্গে ব্যবসা চালিয়ে যাওয়ার কোনো বাধ্যবাধকতা নেই পাকিস্তানের। পুরো পাকিস্তানের ব্যবসায়ী সম্প্রদায় ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নিতে প্রস্তুত। শত্রুতাপূর্ণ পরিবেশে ব্যবসা-বাণিজ্য করার পক্ষে কেউ নয়।

সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভূমিকার সমালোচনা করেন রউফ আলম। বিকল্প সুযোগ সৃষ্টি করতে না পারলেও তারা ইসিও এবং ডি-৮ দেশগুলোর জন্য কাজ করে যাচ্ছে।

চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) নিয়েও উদ্বেগ প্রকাশ করেন এই পাকিস্তানি ব্যবসায়ী নেতা। সিপিইসি নিয়ে পাকিস্তানের ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যু নিয়ে উত্তেজনা চলছে। দুই দেশের মধ্যে বড় বড় রক্ষক্ষয়ী হামলা-হাঙ্গামার জন্য পরস্পরকে দায়ী করছে তারা। সীমান্তে হত্যা, অভ্যন্তরে হামলা নিয়ে কূটনৈতিক টানাপোড়েনে আছে দুই দেশ। এ অবস্থায় ভারত-পাকিস্তানের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে উদ্বেগ মারাত্মক রূপ নিচ্ছে।