সংবাদ শিরোনাম

মহাসড়ক যানশূন্য, শিমুলিয়ায় ফেরি পারাপার বন্ধ‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ইলিশ বাঁচাতে ২৪ ঘণ্টাই চলছে সেনাটহল, গ্রেফতার ৯০০ মৎস্যজীবী

১:২০ অপরাহ্ন | শনিবার, অক্টোবর ২৯, ২০১৬ জাতীয়

মো. হৃদয় খান, স্টাফ রিপোর্টার:

ইলিশ বাঁচাতে এবার আরও তৎপর বাংলাদেশ সরকার। অবাধে ইলিশ ধরা রুখতে এর আগেও একাধিকবার সতর্কবার্তা জারি করেছিল প্রশাসন। কিন্তু তাতে সেভাবে কাজ না হওয়ায় কিছুদিন আগে পদ্মার ৭০০০ বর্গ কিমি জুড়ে সেনা মোতায়েন করে প্রশাসন। তারই ফল স্বরূপ ৯০০ মৎসজীবী গ্রেফতার।

মৎস্য অধিদপ্তর জানায়, নজরদারির জন্য নদীর ৭,০০০ বর্গ কিলোমিটার জুড়ে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। দিনে, রাতে ২৪ ঘণ্টাই চলছে টহল। নদীতে যেন কার্ফু চলছে। ইলিশ না ধরার জন্য প্রচারও চালাচ্ছেন তাঁরা।hilsha2

অক্টোবর মাস থেকেই ইলিশ মাছ ধরা নিষিদ্ধ হয়ে যায় পদ্মায়। কারণ এই সময়টা তাদের প্রজনন ঋতু। একটি পূর্ণ বয়স্ক ইলিশ প্রতি বছর প্রজননের সময় প্রায় দুই মিলিয়ন ডিম ছাড়ে। তাই এই সময়টা ইলিশ ধরা রুখতে কঠোর ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ প্রশাসন।

উল্লেখ্য, গোটা বিশ্বে প্রতিবছর যত পরিমান ইলিশ ওঠে, তার ৬০ শতাংশ পাওয়া যায় বাংলাদেশে।