মুক্তিযোদ্ধা স্বীকৃতির আশায় দ্বারে দ্বারে ঘুরছে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার


ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী প্রতিনিধি: স্বাধীনতার ৪৫ বছরেও শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল হাকিমের পরিবার মুক্তিযোদ্ধা সনদ পায়নি। রাজশাহীর চারঘাট উপজেলার মৌগাছী গ্রামের আব্দুল হাকিম তৎকালীন পাকিস্তান আমলে পুলিশ বাহিনীতে যোগ দেন। যশোর জেলা সদরের কোতুয়ালী থানায় কর্মরতবস্থায় স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহন করেন। ৭১ এর ৪ঠা এপ্রিল যশোর সদরে পাকবাহিনীর সাথে মুখো-মুখী যুদ্ধে শহীদ হন আব্দুল হাকিম।

mukti-jodha

শহীদের পরিবার ফিরে আসে নিজ বাড়ি রাজশাহী চারঘাট উপজেলা মৌগাছিতে গ্রামে। দেশ স্বাধীন হওয়ার পর স্ত্রী হামিদা বেগম জানতে পারে তার স্বামী আব্দুল হাকিম যুদ্ধে শহীদ হয়েছেন। তৎকালিন সময় সরকারীভাবে সামান্য সহযোগীতা পেলেও বর্তমান শহীদের স্বপরিবার ২ পুত্র ৪ কন্যা সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধাদের ভাতাসহ চাকুরী ক্ষেত্রে অনেক সুযোগ সুবিধার পথ সুগম করে দেয়। শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল হাকিমের বড় ছেলে মুক্তার হোসেন পিতার মুক্তিযোদ্ধা সনদের আশায় মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে আবেদন করেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল হাকিমের বিভাগীয় মৃত্যু সনদ চেয়ে মুক্তার হোসেনের নামে একটি পত্র প্রেরণ করেন যার স্বারক নং- ৪৪৭২/১৬ আবেদন নং -১৯৯৩/১৬।

মন্ত্রণালয়ের পত্রনুযায়ি পিতার কর্মস্থল যশোরে দেখা মিলে শহীদ মুক্তিযোদ্ধাদের নাম ফলক বাঁধানো একটি কবর। শহীদ আব্দুল হাকিমের নামসহ ৩৫০ জনের নাম রয়েছে ঐ নাম ফলকে। কিন্ত শহীদ মুক্তিযোদ্ধার ছেলে মুক্তার হোসেন যশোর পুলিশ লাইনে গিয়ে কর্তব্যরত ওয়ান আর আই ও টু আর আই কে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পত্রটি দেখালে মৃত্যু সনদ দেওয়া হবে বলে আসস্থ করেলেও এখন অবদি কোন ব্যবস্থা নেইনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ বিষয়ে শহীদ আব্দুল হাকিমের ছেলে মুক্তার হোসেন জানায়, বাবা শহীদ হবার পর থেকে কোন দপ্তর পিতার শহীদের সনদ প্রাপ্তিতে সহযোগিতা করছে না। মুক্তার হোসেন দুঃখ প্রকাশ করে বলেন, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান হয়েও আমাকে পিতার মৃত্যু সনদের জন্য দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে। শহীদ মুক্তিযোদ্ধা আব্দুল হাকিমের স্ত্রী হামিদা বেগম ও তাদের পরিবারের দাবী তার মুক্তিযোদ্ধা আব্দুল হাকিমের সনদ প্রদান করে শহীদ পরিবার হিসেবে তাদের মূল্যায়ন করা হোক।

◷ ১:৫২ অপরাহ্ন ৷ শনিবার, অক্টোবর ২৯, ২০১৬ দেশের খবর, রাজশাহী