• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

অভিনব অফার, ৫ টাকায় এক কাপ চা নিলেই আনলিমিটেড ইন্টারনেট ফ্রি!

১:৫৯ অপরাহ্ন | শনিবার, অক্টোবর ২৯, ২০১৬ চিত্র বিচিত্র, স্পট লাইট

চিত্র বিচিত্র ডেস্ক, সময়ের কণ্ঠস্বর – ব্যবসা বৃদ্ধির লক্ষ্যে অভিনব চেষ্টায় দারুণ এক অফার চালু করেছে ভারতের কর্নাটকের বালারি জেলার সিরুগুপ্পার প্রত্যন্ত একটি এলাকার চা দোকানের মালিক সাঈদ খাদার বাশা।

সাঈদ খাদার বাশা জানান, এই ‘ডাটা-চা’ এখন সবার পছন্দের। আগে প্রতি দিন হয়তো ১০০ কাপ চা বিক্রি হত। আর এখন তা এক লাফে বেড়ে গিয়েছে প্রায় চার গুণ। শুধু তাই নয়, এখন সকাল থেকে চা খাওয়ার জন্য তার দোকানের সামনে লম্বা লাইনও পড়ে।

বাশার মতে, দেশের বড় বড় শহরে ফ্রি ওয়াইফাই জোন থাকাটা আজকাল খুবই সাধারণ ব্যাপার। কিন্তু সিরুগুপ্পার মতো ছোট শহরে এই সুবিধা নেই। উপরন্তু মফঃস্বলে নেটের স্পিডও খুব কম। আবার যে ছাত্রছাত্রীরা মাসে খুব বেশি হলে ১০০ টাকা হাত খরচা পায় তারা হয়তো প্রতি মাসে নেট রিচার্জ করতে পারে না। কিন্তু এখানে পাঁচ টাকা খরচ করে এক কাপ চায়ের সঙ্গে আধ ঘণ্টা ফ্রি ডেটা দেওয়া হয়। যার স্পিড থাকে মোটামুটি ১-২ এমবিপিএস। এতে বহু ছেলেমেয়ের উপকারও হয়।

data-tea

তবে প্রতিদিন এত মানুষকে ফ্রি ইন্টারনেট দিতে কী পদক্ষেপ নিয়েছেন বাশা?

তিন হাজার টাকা দিয়ে একটি রাউটার কিনেছেন তিনি। ১,৭০০ টাকা দিয়ে প্রতি মাসে স্থানীয় কেবল অপারেটরের কাছ থেকে আনলিমিটেড ডেটা প্যাক রিচার্জ করান ২৩ বছরের এই স্মার্ট চা বিক্রেতা। যারা তার দোকান থেকে চা কেনে তাদের ওয়াইফাইয়ের পাসওয়ার্ড দেওয়া হয়। এই পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে বিনামূল্যে ডেটা ব্যবহার করা যায়। তবে প্রতি ক্রেতাকে এই সুবিধা দেওয়া হয় ৩০ মিনিটের জন্য। আধ ঘণ্টা পর স্বয়ংক্রিয় ভাবে লগ-আউট হয়ে যায় এই সংযোগ।

দারিদ্রের কারণে দশম শ্রেণির পর আর পড়া হয়নি বাশার। সেই জন্য তার এই অভিনব পদ্ধতিতে মূলত ছাত্রছাত্রীদের উপকার করতে চান সাঈদ খাদার বাশা।