• আজ বুধবার। গ্রীষ্মকাল, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:৪০মিঃ

আজ হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা

২:০৬ অপরাহ্ন | শনিবার, অক্টোবর ২৯, ২০১৬ ঢাকা, দেশের খবর

আলমগীর হোসেন, কালিয়াকৈর প্রতিনিধি: আজ হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা। কার্তিক মাসের অমবস্যা তিথিতে সাধারনত শ্যামা পূজা বা কালী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

kali-puja

হিন্দু পূরাণ মতে কালী দেবী দূর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়’র মধ্যেই রয়েছে কালীপূজার মহাত্ব। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যমা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়া সহ বিভিন্ন নামে পরিচিত।

কালী পূজার দিন হিন্দু সম্প্রদায় সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্জ্বলন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। গাজীপুরের কালিয়াকৈরে শিব মন্দির, কালী মন্দিরসহ বেশকটি মন্দিরে আজ শ্যামা দেবী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

কালিয়াকৈর পূজা উজ্জাপন কমিটির সভাপতি শ্রী অজিত কুমার বাবু সময়ের কণ্ঠস্বরকে জানান, আজ শনিবার সন্ধ্যা ৬:০১ মিনিটে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্যে দিয়ে দীবালীর কর্মসূচী শুরু করা হবে। রাত্রি ৮ ঘটিকার সময় আলোক সজ্জা এবং বিশেষ বাধ্য প্রদর্শনীর ব্যবস্থা করা হবে মন্দির প্রাঙ্গনে। রাত ১২টার পর পূজা শুরু হবে এবং পূজা অন্তে ভক্তদের মাঝে প্রসাদ বিতরন করা হবে।

এছাড়াও এলাকার কালী মন্দির এবং শিব মন্দিরে দেশবাসী এবং বিশ্বমানবতার কল্যাণ কামনায় সন্ধ্যায় মন্দির প্রাঙ্গনে কয়েকশত প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে দীপাবলী পূজা অনুষ্ঠিত হবে।