• আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

দিনাজপুরে চ্যানেল আই দর্শক ফোরামের উদ্যোগে আদিবাসীদের গাছের চারা বিতরণ

৫:৩২ অপরাহ্ন | শনিবার, অক্টোবর ২৯, ২০১৬ দেশের খবর, রংপুর

শাহ্ আলম শাহী, দিনাজপুর প্রতিনিধি: আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের উদ্যোগে দুই হাজার বৃক্ষ চারা বিতরণ ও বৃক্ষ চারা রোপণ করা হয়েছে। দিনাজপুরেরর বিরল উপজেলার প্রত্যন্ত অঞ্চল বহবল দীঘি এলাকার ক্ষুদ্র-নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী আদিবাসীদের মাঝে আম, জাম, কাঁঠাল, পিয়ারা, জলপাই, হরতকি, বহেরা, আকাশ মনিসহ ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা বিতরণ করা হয়। এছাড়াও রোপণ করা হয় বেশ কিছু বৃক্ষ চারা।

gas-chara

দিনাজপুর জেলা শহর থেকে প্রায় ১৮ কিলোমিটার পশ্চিমে বিরল উপজেলার ১০ নং রানী পুকুর ইউপির প্রত্যন্ত অঞ্চল বহবল দীঘি। এলাকায় অধিকাংশই ক্ষুদ্র-নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী আদিবাসীদের বসবাস। আজ শনিবার (২৯ অক্টোবর) সকালে এলাকায় এক প্রকার উৎসবের আমেজ শুরু হয়। আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের উদ্যোগে আম, জাম, কাঁঠাল, পিয়ারা, জলপাই, হরতকি, বহেরা, আকাশ মনিসহ ফলজ, বনজ ও ঔষুধি দুই হাজার বৃক্ষ চারা বিতরণ ও কয়েকটি প্রতিষ্ঠানে বৃক্ষ চারা রোপণ করা হয় সেখানে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আব্দুল আউয়াল সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জলবায়ু পরিবর্তণের উদিগ্ন থেকে বৃক্ষ চারা রোপণ ও বিতরণ উল্লেখ করে তিনি এ কর্মসূচীর ভূষিত প্রশংসা করেন।

জলবায়ু পরিবর্তণের ঝুঁকি প্রতিরোধে ক্ষুদ্র-নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর মাঝে গাছের চারা বিতরণ একটি মহতী উদ্যোগ বলে উল্লেখ করেন, অনুষ্ঠানের বিশেষ অতিথি বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.বি.এম রওশন কবীর। পরিবেশ সংরক্ষণে শুধু দিনাজপুর নয়, সারা দেশে গাছের চারা রোপণ প্রয়োজন বলে জানান, আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের ভারপ্রাপ্ত সভাপতি রোটারিয়ান সহিদুর রহমান পাটোয়ারী মোহন।

অনুষ্ঠানে আরও বিশেষ অতিথি ছিলেন, বিরল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাপস পন্ডিত, আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের উপদেষ্টা সাবেক জেলা রেজিষ্টার রোটারিয়ান রনজিত কুমার সিংহ ও ১০ নং রানী পুকুর ইউপি চেয়ারম্যান ফারুক আজম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রোটারিয়ান আব্দুস সালাম তুহিন, চ্যানেল আই’র স্টাফ রিপোর্টার শাহ্ আলম শাহী, আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের যুগ্ম সাধারণ সম্পাদক মিনারুল ইসলাম মিনার, নির্বাহী সদস্য সৈয়দ মমতাজুল ইসলাম মনতা, বিরল উপজেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মোশারফ হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক মোশাররফ হোসেন মানিক, ইউপি সদস্য আজাহার আলী, স্থানীয় উদ্যোক্তা কলেন্দ্র রাথ রায়সহ অন্যরা। অনুষ্ঠান সঞ্চালন করেন আমার চ্যানেল আই দর্শক ফোরাম-দিনাজপুরের যুগ্ম সাধারণ সম্পাদক বিরল প্রেসক্লাবের আহবায়ক এম এ কুদ্দুস সরকার।