সংবাদ শিরোনাম

খসরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে সুপ্রিম কোর্টে বিচারিক কাজ বন্ধকোটালীপাড়ায় ট্রাক-অ্যাম্বু‌লে‌ন্সের সংঘর্ষে ভ্যানচালক নিহতকরোনায় মারা গেলেন নৌবাহিনীর ক্যাপ্টেন মাসুক হাসানলকডাউনের দ্বিতীয় দিনে সড়কে দীর্ঘ যানজট!৬ বছরের ছেলে সাহেলের প্রথম রোজা, আপ্লুত মাশরাফিকোরআন তেলাওয়াত, ইবাদতে প্রথম রোজা কেটেছে খালেদারভাঙ্গায় রাতের আঁধারে দফায় দফায় সংঘর্ষ, ভাঙচুর-লুটপাট : আহত-১৫বিয়ের প্রতিশ্রুতিতে তরুণীর সর্বস্ব কেড়ে নেওয়ার অভিযোগ স্কুল শিক্ষকের বিরুদ্ধেমহাসড়ক যানশূন্য, শিমুলিয়ায় ফেরি পারাপার বন্ধ‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ক্যানসার আক্রান্ত নারী, জনসন কোম্পানির সাত কোটি জরিমানা

৫:৫১ অপরাহ্ন | শনিবার, অক্টোবর ২৯, ২০১৬ আন্তর্জাতিক

news_picture_38265_johnson1


আন্তর্জাতিক ডেস্কঃ

ক্যানসারে আক্রান্ত এক নারীকে সাত কোটি ডলার ক্ষতিপূরণ দিতে জনসন অ্যান্ড জনসন কোম্পানিকে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত।

জনসন পাউডার ব্যবহার করে ক্যানসারে আক্রান্ত হয়েছেন এমন অভিযোগে দায়ের হওয়া মামলায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি আদালত শুক্রবার ওই নির্দেশ দিয়েছে।

ক্যালিফোর্নিয়ার মোডেস্টো শহরের ডেবোরাহ জায়াননেচিনি জনসন কোম্পানির বিরুদ্ধে মামলা করেন। মামলায় তিনি বলেন, জনসনের বেবি পাউডার ব্যবহার করে তিনি ক্যানসারে আক্রান্ত হন। দীর্ঘদিন বেবি পাউডার ব্যবহারের কারণে তার ডিম্বাশয়ে ক্যানসার হয়।

২০১২ সালে জায়াননেচিনির ক্যানসার ধরা পড়ে। সে সময় তিনি জনসনের বিরুদ্ধে বেবি পাউডার তৈরিতে ও বাজারজাতকরণে অবহেলার অভিযোগ করে মামলা দায়ের করেন। মামলায় তিনি উল্লেখ করেন, স্পর্শকাতর অঙ্গে বেবি পাউডার ব্যবহারের পর তার ক্যানসার হয়েছে।

জায়াননেচিনির আইনজীবী জিম ওনডার বলেন, আমরা অত্যন্ত খুশি হয়েছি বিচারকদের রায়ে। একই সঙ্গে আদালত জনসন অ্যান্ড জনসনের পণ্য ব্যবহারে জনগণকে ক্যানসার সম্পর্কে সচেতন করেছেন।

তবে জনসন কোম্পানি তাদের পণ্য ব্যবহারে ঝুঁকির বিষয়টি অস্বীকার করেছে। একই সঙ্গে এই রায়ের বিরুদ্ধে আপিল করবে বলেও জানিয়েছে।

কোম্পানির মুখপাত্র ক্যারল গুডরিচ বলেন, আমরা ওই নারী ও তার পরিবারের প্রতি সহানুভূতিশীল ক্যানসারে আক্রান্ত হওয়ায়। তবে আমরা এই রায়ের বিরুদ্ধে আপিল করব। কারণ আমরা বিজ্ঞান অনুসরণ করে কাজ করি। যা জনসন বেবি পাউডারকে নিরাপদ রাখে।

এদিকে চলতি বছরের শুরুর দিকে সেন্ট লুইসে আরো দুজনের মামলার পরিপ্রেক্ষিতে তাদের দুইজনকে ১২ কোটি ৭০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণের রায় দেন আদালত।

তবে নিউ জার্সিতে অপর এক মামলায় দুই বিচারক যথেষ্ট প্রমাণ ছিল না বলে জানান। তারা বলেন, এই পাউডারের কারণেই ক্যানসার হয়েছে এমন জোরালো প্রমাণ তাদের কাছে নেই।