• আজ বুধবার। গ্রীষ্মকাল, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১০:৩৭মিঃ

বাংলাদেশ সীমান্তে আরও ভাসমান চৌকি বসাবে ভারত

৬:১৩ অপরাহ্ন | শনিবার, অক্টোবর ২৯, ২০১৬ আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক- নদীপথে নজরদারি জোরদার করতে আগামী বছর বাংলাদেশের সীমান্ত বরাবর আরও কিছু ভাসমান সীমান্তচৌকি স্থাপন করবে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। বর্তমানে সুন্দরবন এলাকায় এই ধরনের তিনটি বর্ডার আউটপোস্ট রয়েছে।

c6245f7f6bf5eda09cd25ef73d64f86c-58146cb849ba8নতুন করে আরও আউটপোস্ট বসানোর সিদ্ধান্ত সম্পর্কে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমসকে নিশ্চিত করেছেন বিএসএফ এর দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের মহাপরিদর্শক পি এস অঞ্জনেইয়ুলু। তবে মোট কয়টি আউটপোস্ট স্থাপন করা হবে, তা জানাননি তিনি।

১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলার ঘটনায় ২০ জনের মৃত্যুর ঘটনায় দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস (ইসলামিক স্টেট)। এরপর থেকেই তাদের তৎপরতা নিয়ে দিল্লির উদ্বেগ তৈরি হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্থান টাইমস।

শনিবারের ওই প্রতিবেদনে তারা জানিয়েছে, গুলশান হামলাকে বাংলাদেশ সীমান্তে নজরদারি বৃদ্ধির কারণ বলে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, নদীপথের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নিয়েছে দিল্লি।

হিন্দুস্থান টাইমস লিখেছে. এর আগে ২০০৮ সালে মুম্বাই হামলার সঙ্গে জড়িত লস্কর-ই-তৈয়বার সদস্যরাও জলপথেই সীমান্ত পাড় হয়ে মুম্বাই পৌঁছায়। ফলে জলসীমান্তের প্রহরা জোরদার করাকে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে।

বিএসএফের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রতিটি বিওপিতে ৩৪ থেকে ৪০ জন সদস্য ও চার-পাঁচটি স্পিডবোট থাকবে। পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে মিলে এই সদস্যরা স্পিডবোটগুলো নিয়ে পুরো এলাকা টহল দেবেন।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলের মধ্যে দিয়ে বয়ে গেছে ইছামতী নদী। প্রায় ৮০ কিলোমিটারজুড়ে থাকা এ সীমান্তে নতুন চৌকিগুলো বসানো হবে। দুই দেশের মধ্যে সবচেয়ে বড় সীমান্ত এলাকা রয়েছে সুন্দরবনজুড়ে।