সংবাদ শিরোনাম
  • আজ ৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

জাদুঘরে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ইতালীয় শিল্পী তারশিতোর একক শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন

৪:০০ অপরাহ্ণ | শনিবার, নভেম্বর ১৯, ২০১৬ তথ্য জাদুঘর

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ইতালীয়ান অধ্যাপক নিকোলা স্ট্রিপলি একজন স্থপতি এবং শিল্পী। তিনি তারশিতো নামেই সমধিক পরিচিত। তারশিতো একটি সংস্কৃত শব্দ। যার অর্থ অন্তজ্ঞান পিপাসু। ভাষার বাঁধা উপেক্ষা করে তারশিতো বাংলাদেশী কারুশিল্পীদের এমব্রয়ডেরীসহ লোকজ শিল্পকর্মের সাথে নিজেকে যুক্ত করে ইউরোপ এবং এশিয়ার শিল্পবোধকে একীভূত করেছেন।

tar

শৈল্পিক উৎকর্ষতার পাশাপাশি তিনি সাধারণের সাথে সম্পৃক্ত হয়ে সৃষ্টিশীলতার পথকে বেগবান করেছেন। ক্ষুদ্রচিত্র, নকশি, ঢেউ খেলানো মাদুর ও গালিচা, মাটির প্রতিকৃতি প্রভৃতি তৈরিতে যোগ করেছেন নতুন মাত্রা। এই নিখাদ শিল্পীর শিল্পকর্ম প্রাচ্য ও প্রতীচ্য, আধুনিকা ও ঐতিহ্যকে একই সাথে লালন করেছেন। ইতালীয় এই শিল্পীর সাথে বাংলাদেশের মানুষের পরিচয় করানোর জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে তার একক শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে।

আজ ১৯ নভেম্বর ২০১৬, শনিবার সকাল ১১টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত এমপি প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ইতালীয় দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত মারিও পালমা। উদ্বোধনী অনুষ্ঠানে জাদুঘরের মহা-পরিচালক জনাব ফয়জুল লতিফ চৌধুরী স্বাগত ভাষণে বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে তারশিতোর সৃষ্টিশীল ব্যাক্তিত্বকে তুলে ধরবে।

sito

প্রধান অতিথির ভাষণে জনাব আবুল মাল আবদুল মুহিত এমপি বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের কারুশিল্পীদের শিল্পবোধকে উপলব্ধি করে তারশিতো যে নতুন ধারার শিল্প তৈরি করেছেন সেটি তারশিতোকে অন্যদের থেকে আলাদা করেছে। এ কাজ দেখে সবাই মুগ্ধ হবে বলে আমার বিশ্বাস। ইতালীর মান্যবর রাষ্ট্রদূত মারিও পালমা বলেন এই প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশের মানুষ একজন ইতালীয় শিল্পীকে গভীরভাবে জানার সুযোগ করে দিবে।

বি.দ্র.: প্রদর্শনী চলবে আগামী ১৯ থেকে ৩০ নভেম্বর ২০১৬, প্রতিদিন সকাল ৯.৩০ টা থেকে বিকাল ৪.৩০ এবং শুক্রবার বেলা ২.৩০টা থেকে সন্ধ্যা ৭.৩০টা পর্যন্ত। বৃহস্পতিবার বন্ধ।

Loading...