• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

আশাহত হলো বাংলাদেশ

১২:০২ অপরাহ্ন | সোমবার, ডিসেম্বর ২৬, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – মুশফিক রিটায়ার্ড হার্ট হয়ে সাজঘরে ফিরলে মাঠে নামেন দলপতি মাশরাফি বিন মর্তুজা। তবে তিনি ৩টি চারের মারে ১৪ রান করেই ফিরেছেন সাজঘরে। এখন ক্রিজে রয়েছেন মোসাদ্দেক হোসেন ও তাসকিন আহমেদ।

এর আগে মাঠে বেশ মানিয়ে নিয়েছিলেন মুশফিক। সতর্কভাবে খেলে দলে রান যোগ করছিলেন তিনি। তবে ৩৯তম ওভারে সাউদির দ্বিতীয় বলে ১ রান নিতে গিয়ে পায়ে চোট পেয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। পরে তিনি রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যান সাজঘরে। তিনি ৩টি চারের মারে ৪৮ বলে ৪২ রান করেন।

নিউজিল্যান্ডের দেয়া বড় লক্ষ্যকে তাড়া করে জিততে পারলোনা বাংলাদেশ। স্কোর: ৪৪.৫ ওভারে বাংলাদেশ ২৬৪/৯; নিউ জিল্যান্ড ৩৪১/৭। নিউ জিল্যান্ড ৭৭ রানে জয়ী।

সাকিবের আউটের পর মুশফিকের সঙ্গে যোগ দিতে আসেন সাব্বির রহমান। তবে তিনি খুব দ্রুতই বিদায় নিয়েছেন মাঠ থেকে। একটি ছক্কার মারে ১০ বলে ১১ রান করে ফার্গুসনের বলে বোল্টের হাতে ক্যাচ দিয়ে ফিরন এই মারকুটে ব্যাটসম্যান। এ সময় বাংলাদেশের দলীয় রান ছিল ১৬৭।

দলকে ভালোই পথ দেখাচ্ছিলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। তার ব্যাটে ভর করেই কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিল বাংলাদেশ দল।বল হাতে চমকের পর ব্যাট হাতেও লড়াই করেন তিনি। মিচেল স্যঅন্টনারের বলে ১ রান নেওয়ার মধ্য দিয়ে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। তবে এরপরে আর বেশিক্ষণ ক্রিজে থাকা হয়নি তার। দলীয় ১৪৪ রানে ফার্গুসনের বলে সাউদির হাতে ক্যাচ দিয়ে ফিরেন এই বাঁহাতি ব্যাটসম্যান। আউট হওয়ার আগে তিনি ৫৪ বলে ৫টি চার ও ২টি ছক্কার মারে সংগ্রহ করেন ৫৯ রান।

bd-new

নিশামের বলে সাজঘরে ফিরেছেন তামিম ইকবাল। শুরু থেকেই দেখেশুনে খেলছিলেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। সাকিব আল হাসানের সঙ্গে সুন্দর একটি জুটির গড়ার সম্ভাবনাও জাগিয়ে তুলেছিলেন তিনি। তবে আবারও জেমস নিশাম ঝড়ে আশাহত হতে হলো বাংলাদেশকে। ১৮তম ওভারে নিশামের শেষ বলে আপার কাট করে ডিপ পয়েন্টে মিচেল স্যান্টনারের হাতে সহজ ক্যাচ দিয়ে ফিরেছেন এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। আউট হওয়ার আগে তিনি ৫টি চারের মারে ৫৯ বলে ৩৮ রান করেন।

এছাড়া প্রস্তুতি ম্যাচ রানে ফেরার ইঙ্গিত দিলেও সৌম্য সরকার কিন্তু এদিনের ম্যাচেও বরাবরের মতোই ব্যর্থ হয়ে ফিরেছেন। জেমস নিশামের বলে মিডঅফে কেন উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে ৮ বলে ১ রান করে প্যাভিলিয়ানের পথ ধরেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

সৌম্যকে ফেরানোর পর মাহমুদউল্লাহকেও বিদায় করেছেন নিশাম। অফ স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে উইকেটরক্ষক রনকিকে ক্যাচ দেন বাংলাদেশের নির্ভরযোগ্য এই ব্যাটসম্যান। তিন বল খেলে রানের খাতা খোলার আগেই ফিরতে হয়েছে তাকে। এ সময় বাংলাদেশের স্কোর ছিল ৪৮/৩।

এর আগে বাংলাদেশের ওপেনার ইমরুল কায়েস ব্যক্তিগত ১৬ রানে ফিরেছেন সাজঘরে। কিউই বোলার টিম সাউদির বলে লুক রনকির হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন এই ব্যাটসম্যান। মুখোমুখি হওয়া নিজের দ্বিতীয় বলেই আউট হতে পারতেন কায়েস। এই সাউদির বলেই তাকে ফিরতি ক্যাচ দিয়েও যাত্রায় বেঁচে যান। পরে তিনি ছক্কা হাঁকিয়ে নিজের রানের খাতা খুলেন।

ম্যাচের শুরুতেই জীবন পেয়েও তা কাজে লাগাতে পারেননি কায়েস। ৭.৩ ওভারে লেগ স্টাম্পের বাইরেরে শের্ট বলে ক্যাচ দেন উইকেটরক্ষক রনকির হাতে। আম্পায়ার আউট দিলেও রিভিউ নেন কায়েস। তবে তা কাজে লাগেনি। তাকে দলীয় ৩৪ রানে ফিরেই যেতে হয়েছে।

সোমবার (২৬ ডিসেম্বর) ক্রাইস্টচার্চের হেগলি ওভালে টসে জিতে প্রথমে ব্যাট করেব্যাটসম্যান টম ল্যাথাম ও কলিন মুনরোর ঝড়ো ব্যাটিংয়ে নিউজিল্যান্ড ৭ উইকেটে ৩৪১ রানের বিশাল স্কোর জমা করেছে।