• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৯:৫৬মিঃ

বছরের শুরুতেই নতুন বই হাতে পাচ্ছে নন্দীগ্রামের শিক্ষার্থীরা

১২:৫৮ অপরাহ্ন | সোমবার, ডিসেম্বর ২৬, ২০১৬ দেশের খবর, রাজশাহী

মুনিরুজ্জামান মুনির, নন্দীগ্রাম প্রতিনিধি: নতুৃন বছরের শুরুতেই বগুড়ার নন্দীগ্রামে প্রাথমিক, ইবতেদায়ী, মাধ্যমিক ও ভোকেশনাল স্কুলের শিক্ষার্থীরা নতুন বই হাতে পাচ্ছেন। বছরের শুরুতেই ১ লাখ ৭ হাজার ৭০০ বই হাতে পাচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আগামী ১ জানুয়ারী বিদ্যালয়গুলোতে আনুষ্ঠানিকভাবে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হবে।

nondi

এছাড়াও একই সাথে নিম্ম মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় গুলোতে ১ লাখ ৩৬ হাজার ৩২৫ বই, দাখিল মাদ্রাসায় ৬১ হাজার ৩৫০ বই, দাখিল ভোকেশনাল ৯০০ বই, ভোকেশনাল স্কুলে ৫ হাজার ৪৬০ বই ও ইবতেদায়ীতে ২২ হাজার ২০০ বই পাবে শিক্ষার্থীরা।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলা শিক্ষা অফিস এ পর্যন্ত প্রথম শ্রেণী ১৬ হাজার ২০০ বই, দ্বিতীয় শ্রেণীর ১৫ হাজার ৯০০ বই, তৃতীয় শ্রেণীর ২৭ হাজার বই, চতুর্থ শ্রেণীর ২৫ হাজার ৮০০ বই ও পঞ্চম শ্রেণীর ২২ হাজার ৮০০ বই বরাদ্দ পেয়েছে।

পৌর শহরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক আলী ও সদর ইউনিয়নের দলগাছা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আজম জানান, আগামী ১ জানুয়ারী বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক ও গন্যমান্য ব্যক্তি বর্গের উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে সকল শ্রেণীর শির্ক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

কথা হয় দলগাছা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে তারা জানান, বছরের প্রথম দিন নতুন ক্লাসে নতুন বই পাব এ জন্য আমরা আনন্দিত। প্রথম দিন বই পেলে পড়া-লেখাও ভালো হবে বলে জানান শিক্ষার্থীরা।

অভিভাবদের সাথে কথা বললে তারা জানান, নতুন বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেওয়ার এই উদ্যোগ গ্রহণ করায় প্রধানমন্ত্রীকে আমরা স্বাগত জানাই। বছরের প্রথম দিন শিক্ষার্থীরা বই হাতে পেলে লেখাপড়ার তাদের মনোযোগ ভালো হয়।

এ প্রসঙ্গে উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম সময়ের কণ্ঠস্বরকে বলেন, উপজেলার ১০০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৬টি বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়, ২টি নিম্ম মাধ্যমিক সংযুক্ত বিদ্যালয়, ৩টি এনজিও পরিচালিত বিদ্যালয় ও ৩০টি কেজি স্কুলগুলোতে নতুন বই পৌছানোর প্রস্তুতি চলছে। তবে আগামী ১ জানুয়ারী আনুষ্ঠানিক ভাবে আনন্দঘন পরিবেশে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মাঝে বইগুলো বিতরন করা হবে।