সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলেন কাদের মির্জাটাঙ্গাইলে ভন্ড পুরুষ কবিরাজ নারী সেজে যুবককে বিয়ে! অতঃপর…ব্যক্তিগত কাজে সরকারি গাড়ি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার ঢাকা ভ্রমণ!শেরপুরের সেই শিশু রোকনের পরিবারের পাশে ইউএনও!কক্সবাজারে অস্ত্রসহ ডাকাতি মামলার আসামি গ্রেফতারকক্সবাজারে অনুপ্রবেশকারীর পক্ষ না নেয়ায়, আ’লীগ সভাপতিকে অব্যাহতি!শাহজাদপুরে ট্যাংকলরি সিএনজি’র মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১রমজান মাসে আলেমদের হয়রানি মেনে নেয়া যায় না: নুরুল ইসলাম জিহাদীখালেদা জিয়াকে পাকিস্তান-জাপান দূতের চিঠি

  • আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

চরফ্যাশনে অনুমোদনহীন ২৯টি ইট ভাটা : দূষিত হচ্ছে পরিবেশ

১:১৭ অপরাহ্ন | সোমবার, ডিসেম্বর ২৬, ২০১৬ দেশের খবর, বরিশাল

এস আই মুকুল, ভোলা প্রতিনিধি: ভোলার চরফ্যাশনে অনুমোদন বিহীন ২৯টি ইটভাটায় নির্বিচারে কাঠ পোড়ানো শুরু হয়েছে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই বিশেষ মহলকে ‘ম্যানেজ’ করে ইটভাটা গুলো অবৈধ ভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছে। চরফ্যাশনে উপকূলীয় সবুজ বেষ্টনী ম্যানগ্রোভ বাগান উজার করে পরিবেশ বিপর্যয় করছে ইট ভাটার মালিকরা।

it-vata

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ইট পোড়ানো এবং জ্বালানী হিসেবে কাঠ ব্যবহারের দায়ে ৪টি ইটভাটার নাম মাত্র জরিমানা করা হলেও অবৈধ ইট ভাটাগুলোতে ইট উৎপাদনে এই জরিমানার কোন প্রভাব পরেনি। উপজেলা ও জেলা প্রশাসনসহ বরিশাল পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের ম্যানেজ করেই চলে এই ইট ভাটাগুলো। চলতি বছরেও ইট উৎপাদন অব্যাহত রয়েছে। অভিযান পরিচালনা করেও অবৈধ ইট ভাটাগুলোর কার্যক্রম বন্ধ করা যায়নি।

বরিশাল পরিবেশ অধিদপ্তর আঞ্চলিক অফিস সূত্রে তথ্য অনুযায়ী চরফ্যাশনে ২৯টি ইট ভাটার মধ্যে উপকূল এ আলী, এ অভি, মহাজন ছাড়া ২৫টি ইট ভাটা পরিবেশ অধিদপ্তর থেকে কোন ছাড়পত্র পায়নি। ইটভাটার জনৈক মালিক জানান পরিবেশ ছাড়পত্র প্রাপ্তির জন্য আবেদন করলেও বিভিন্ন অজু হাতে পরিবেশ সনদের অনুমোদন মেলেনি।