• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

অগ্নি-৫ এর পরীক্ষা; পুরো চীন এখন ভারতীয় ক্ষেপণাস্ত্রের আওতায়

৮:২৫ অপরাহ্ন | সোমবার, ডিসেম্বর ২৬, ২০১৬ আন্তর্জাতিক

4bkc53f02158fck2j1_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ এর পরীক্ষা চালিয়েছে ভারত। নিজস্ব প্রযুক্তিতে তৈরি ৫,০০০ কিলোমিটার পাল্লার এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছে বলে দাবি করেছে দেশটির প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা।

এক টন ওজনের পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম এ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার পর পুরো চীন এখন ভারতীয় ক্ষেপণাস্ত্রের আওতায় চলে এসেছে বলে দাবি করছে দিল্লি। শুধু তাই নয় ভারতীয় কর্মকর্তারা বলছেন, পুরো এশিয়া এবং আফ্রিকা ও ইউরোপের কোনো কোনো অংশে এ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো যাবে। চীনকে অন্যতম প্রধান শত্রু দেশ মনে করে ভারত। সীমান্তসহ নানা বিষয় নিয়ে দেশটির সঙ্গে দিল্লির টানাপড়েন রয়েছে।

চতুর্থ ও শেষ দফা পরীক্ষার পর অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র এখন ভারতের স্পেশাল কমান্ড ফোর্সকে দেয়া হবে। ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি কঠোর পরিশ্রম এবং এ ক্ষেত্রে সফলতা অর্জনের জন্য অগ্নি-৫ প্রকল্পের সঙ্গে জড়িত সবাইকে অভিনন্দন জানিয়েছেন। এ সফলতা ভারতের কৌশলগত ও যুদ্ধ-ক্ষমতা বাড়াবে বলে তিনি মন্তব্য করেন। টুইটার বার্তায় প্রায়ই একই ভাষায় অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।