এমপিদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ

৮:৩৯ অপরাহ্ন | সোমবার, ডিসেম্বর ২৬, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর- আগামী ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে জেলায় জেলায় ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আর এ উপলক্ষে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে জেলা পরিষদ নির্বাচনের আগেই কয়েকজন সংসদ সদস্যকে তাদের নির্বাচনী এলাকা ছাড়তে নির্দেশ দিয়েছে ইসি।

এ সময় জেলা পরিষদ নির্বাচনে কিছু স্থানীয় সাংসদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন ও প্রভাব খাটানোর অভিযোগ এসেছে বলেও জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। সোমবার শেরে বাংলা নগরে ইসি কার্যালয়ে শাহনেওয়াজ সাংবাদিকদের এসব কথা জানান।

1458746104এ সময় তিনি আরও বলেন, কিছু প্রার্থী ও সরকারদলীয় সাংসদ নানাভাবে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছেন বলে লিখিত ও মৌখিক অভিযোগ আমরা পেয়েছি। এ ধরনের কোনো অনিয়ম সহ্য করা হবে না।

শাহনেওয়াজ বলেন, ভোটের আর দু’দিন রয়েছে। সাংসদদের কাছে অনুরোধ করছি-আপনার এলাকা থেকে চলে আসেন। আমাদের অনুরোধ উপেক্ষা করে কেউ প্রভাব খাটানোর চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সে যেই হোন না কেন অনিয়ম করলে ছাড় দেয়া হবে না। সেই সঙ্গে ভোটকেন্দ্রে যাতে কোনো ধরনের অনিয়ম করতে না পারে সেজন্য প্রতিটি ভোটকক্ষের সামনেই একজন করে নির্বাহী হাকিম নিয়োজিত রাখা হচ্ছে।

তিনি বলেন, কোনো ভোটার বা জনপ্রতিনিধিকে ভোটকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না। সংশ্লিষ্ট প্রিজাইডিং কর্মকর্তা ভোটারকে তল্লাশি করে তা নিশ্চিত করবে। ব্যালট পেপারের কোথাও পরিচিতিমূলক চিহ্ন ব্যবহার করলে তা বাতিল করা হবে। ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

নির্বাচনের নিরাপত্তা প্রসঙ্গে মো. শাহনেওয়াজ বলেন, ‘অন্যান্য নির্বাচনের মতো এই নির্বাচনে পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন থাকবে। নিরাপত্তা বাহিনী কেন্দ্রের কাছাকাছি অবস্থান করবে। কেন্দ্রকে ঘিরেই নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। শান্তিতে সবাই যেন ভোট দিতে পারে, সে জন্য আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক থাকবে।’

দেশের ৬১ জেলায় (পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা বাদে) আগামী বুধবার (২৮ ডিসেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত জেলা ও উপজেলায় স্থাপিত কেন্দ্রে জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলবে। দেশে প্রথমবারের মতো আয়োজিত এ নির্বাচনে দেশের ৬১ জেলার ৬৫ হাজার নির্বাচিত স্থানীয় সরকারের সিটি, পৌর, উপজেলা ও ইউপি জনপ্রতিনিধিরাই কেবল ভোট দেবেন।

আগামী ২৮ ডিসেম্বর ৫৯ জেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। তবে চেয়ারম্যান পদে ভোট হবে ৩৯ জেলায়। এরই মধ্যে ২২ জন জেলা পরিষদ চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনে প্রতি জেলায় মোট ভোট কেন্দ্র ১৫টি। জেলা ও উপজেলায় ওয়ার্ডভিত্তিক ৯১৫টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে।