সংবাদ শিরোনাম

‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আর নেইসব রেকর্ড ভেঙে চুরমার, একদিনেই ৯৬ জনের মৃত্যু

  • আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বিদেশিকে ফেরত পাঠানোর গুঞ্জনকে উড়িয়ে দিলেন কুয়েতের শ্রম মন্ত্রী সুবাইয়াহ

১১:২৭ অপরাহ্ন | সোমবার, ডিসেম্বর ২৬, ২০১৬ Breaking News, প্রবাসের কথা, স্পট লাইট

প্রবাসের কথা ডেস্ক, সময়ের কণ্ঠস্বর – সম্প্রতি ১০ লাখ এবং এরও বেশি বিদেশিকে দেশে ফেরত পাঠানোর গুঞ্জন ছড়িয়ে পড়েছে কুয়েতে। দেশটিতে মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশই বিদেশি। তবে এই গুঞ্জন উড়িয়ে দিয়েছেন দেশটির একজন মন্ত্রী।

কুয়েতের সামাজিক ও শ্রম মন্ত্রী হিন্দ আল সুবাইয়াহ বিদেশিদের ফেরত পাঠানোর তথ্য নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, ১০ লাখের বেশি বিদেশিকে ফেরত পাঠানোর যে গুজব ছড়িয়ে পড়েছে; তার কোনো বিশ্বাসযোগ্যতা নেই।

হিন্দ আল সুবাইয়াহ বলেছেন, ১০ লাখ বা যে কোনো সংখ্যক বিদেশিকে ফেরত পাঠানোর মতো কোনো পদক্ষেপ নেয়া হয়নি। বিদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে কোনো আলোচনাও হয়নি।

kuwat-labour

কুয়েতে বর্তমানে ২৫ লাখ বিদেশি রয়েছে; এদের মধ্যে সাড়ে ৭ লাখ পরিবার ও সাড়ে ৬ লাখ গৃহকর্মী। অর্থাৎ দেশটির মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশই বিদেশি।

দেশটির সাংসদরা সামাজিক, অর্থনৈতিক এবং নিরাপত্তার বিষয় উল্লেখ করে বিদেশিদের সংখ্যা কমিয়ে আনতে প্রতিনিয়ত কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

দেশটির ভারসাম্যহীন জনসংখ্যা পরিস্থিতি মোকাবেলার জন্য ২০১৪ সালে দেশটির এক সংসদ সদস্য প্রত্যেক বছর ২ লাখ ৮০ হাজার বিদেশিকে ফেরত পাঠাতে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছিলেন। সেসময় তিনি পরবর্তী পাঁচ বছরের জন্য বিদেশিদের ফেরত পাঠানোর ওই প্রস্তাব করেন।