• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ১:৪৩মিঃ

আপনার যে কথা সন্তানের আচরণে নেতিবাচক প্রভাব ফেলতে পারে

⏱ | মঙ্গলবার, ডিসেম্বর ২৭, ২০১৬ 📁 লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক- আপনি হয়তো সন্তানের ভালোর জন্য কোনও কারণে বকাঝকা করে শাসন করছেন, ভাবছেন একটু বকা দিলে জোরে কথা বললে কি হবে?

বিশেষজ্ঞদের মতে, শিশুদের কঠিক কথা বলে শাসক করা ঠিক নয়। কারণ আপনার ওই সাধারণ শাসন, শিশুর কাছে হতে পারে অনেক কঠিন। এটি তার আচরণে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। অনেক সময় আপনাকে ভুল বুঝে মন খারাপও করতে পারে শিশুটি।

ncg-vবিশেষজ্ঞদের মতে বাবা-মাকে কোমলমতি শিশুর সামনে যেসব কথা কখনোই বলা উচিত নয়, তা নিম্নে আলোচনা করা হলো :

* সবাই সব কিছু করতে পারে না, যেমন : আপনার সন্তান অংক ভুল করেছে বা খেলায় হেরে গেছে এমন সময় আপনি বলে বসলেন, তোমাকে দিয়ে কিছু হবে না। শিশুকে এমনটা বলা ঠিক না। কারণ প্রতিটি মানুষের সীমাবদ্ধতা রয়েছে। আপনার সন্তানেও এর ব্যতিক্রম নয়। সব কাজ সে করতে পারবে এমন কোনও বাধ্যবাধকতা নেই। এসময় তাকে বকাঝকা না করে উৎসাহ দিন।

* জীবনে এমন একটা সময় আসে, যখন সবাই একা একা থাকতে চায়। কিন্তু তাই বলে সন্তানকে কখনও সরাসরি বলবেন না, আমাকে একা থাকতে দাও। এটি তাদের মধ্যে নিরপত্তাহীনতা সৃষ্টি করে করে।

* সন্তানকে তার বন্ধু, ভাই-বোন বা অন্য কারও সঙ্গে তুলনা করবেন না। প্রতিটি সন্তানই স্বতন্ত্র। আপনার এইরূপ তুলনা তার ব্যক্তিত্বে নেতিবাচক প্রভাব ফেলে।

* সন্তান পরীক্ষায় খারাপ করেছে বা অসাবধানতাবশত আপনার কোনও প্রিয় জিনিস ভেঙে ফেলেছে। এসময় তাকে একটি লাঠি হাতে তাড়া করলেন বা বলেই বসলেন তোকে ছাড়বো না!কোমলমতি শিশুর সঙ্গে এমনটা করা ঠিক নয়, কারণ এতে সে আতঙ্কিত হয়।

* থাম! না হলে মারব।এই কথাটি প্রায় সব বাবা মা সন্তানদের বলে থাকেন। আজ থেকে একথা বলা বন্ধ করুন, কারণ এ কথাটি তার মনে বিদ্রোহী মনোভাব সৃষ্টি করে।

* শিশুর ক্ষমতা সীমিত। তার পক্ষে সব কাজ নিখুঁতভাবে করা সম্ভব নয়। তাই তার কোনও কাজে সমস্যা দেখা দিলে, তোমার পক্ষে কিছু করা সম্ভব নয়, এটা না বলে তাকে কাজ শেখাতে উৎসাহিত করুন।

* কোনও শিশুকে তার স্বাস্থ্য নিয়ে কথা বলা উচিত নয়। এটি তার মধ্যে নিজের প্রতি ঘৃণা তৈরি করে।

* তুমি না জন্মালে ভাল হত, রাগ করে হোক অথবা অন্য যে কোন কারণেই হোক সন্তানকে এই ধরণের কথা বলবেন না। এ কথাটি আপনার প্রতি সন্তানের ঘৃণা তৈরির জন্য যথেষ্ট।