সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলামামুনুল হকের কথিত শ্বশুরকে নোটিশ দেওয়ায় আ.লীগ নেতাদের হত্যার হুমকির অভিযোগ!ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চম দফায় ৪৫ আসনে ভোটগ্রহন চলছেচিরকুট লিখে হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে করোনা রোগীর আত্মহত্যা!একজন অভিভাবক হারানোর শোক অনুভব করছি : শাকিব খানবেনাপোল ও শার্শা সীমান্ত থেকে ৯ লাখ টাকার গাঁজাসহ ২ পাচারকারী আটককবরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

নিয়মিত শরীরচর্চা, বৃদ্ধি করে পড়াশোনার মান!

৮:০১ অপরাহ্ন | মঙ্গলবার, ডিসেম্বর ২৭, ২০১৬ আপনার স্বাস্থ্য, লাইফস্টাইল, স্পট লাইট

নিয়মিত শরীররচর্চা

রাফিদুল হাসান, লাইফস্টাইল কন্ট্রিবিউটার, সময়ের কণ্ঠস্বর

শরীরচর্চা শুধু দেহকেই সুস্থ রাখে তা নয়। এটি আমাদের শরীরের পাশাপাশি মনকেও সতেজ রাখে সর্বদা। মানসিক অবসাদ কাটিয়ে ওঠার জন্যও শরীরচর্চা বেশ কার্যকরী একটি উপায়। চিকিৎসা বিজ্ঞানীদের মতে সকলেরই নিয়মিত শরীরচর্চা করা উচিত। হোক সে শিশু কিংবা বৃদ্ধ। সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (সাঃ) ও নিয়মিত ব্যায়াম করতেন।

আল্লাহ্‌ প্রদত্ত অসংখ্য নেয়ামত ধারণ করে আমরা বেঁচে আছি। এর মাঝে শারীরিক শক্তি একটি। রাসুল (সাঃ) বলেছেন, “যে ঈমানদার ব্যাক্তির শারীরিক শক্তি আছে, তিনি শ্রেষ্ঠ ও আল্লাহর নিকটও প্রিয়।” তিনি আরও বলেন, “যে ব্যাক্তি আল্লাহকে ভয় করে, তার জন্য অর্থ সম্পদের চেয়ে শারীরিক শক্তিই বেশি মুল্যবান।”

যে পাঁচটি অমূল্য সম্পদ হারিয়ে যাবার পূর্বে তার খেয়াল রাখার জন্য রাসুল (সাঃ) গুরুত্ব দেয়ার কথা বলেছেন তার মধ্যে একটি হলো রোগাক্রান্ত হবার পূর্বে স্বাস্থের দিকে নজর রাখা। আর স্বাস্থ্য ভালো রাখার জন্য আমাদের উচিত নিয়মিত শরীরচর্চা করা।

যুক্তরাষ্ট্রে এক গবেষণায় দেখা যায়, নিয়মিত শরীরচর্চা করা শিশুরা পড়াশোনায় অন্যদের তুলনায় অনেক ভালো করে। নিয়মিত ব্যায়াম শিশুদের পড়াশোনার প্রতি মনোযোগ ও অন্যান্য কাজে দক্ষতা বাড়িয়ে তোলে। যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য গবেষক চার্লস হিলম্যান বলেন, ‘যে সকল শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি শরীরচর্চাও করে, মানসিক দক্ষতার দিক দিয়েও তারা এগিয়ে’।

দৈব বাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে গবেষকরা ২২১ জন শিশুর ওপর এ জরিপ চালান। প্রায় বছরব্যাপী চালানো এ জরিপে প্রতি কার্যদিবসে প্রত্যেক শিশুকে গড়ে ৭০ মিনিট করে শরীরচর্চা কার্যক্রমে অংশগ্রহন করানো হয়।

উইনস্টন-সালেম স্টেট ইউনিভার্সিটির ব্যায়াম ও শরীরবিদ্যা বিভাগের প্রধান ও স্পোর্টস মেডিসিন এর দক্ষিনপূর্ব আমেরিকান কলেজ সভাপতি মাইক ম্যাকেঞ্জি এক গবেষণার মাধ্যমে প্রকাশ করেন যে “ স্নাতক পর্যায়ে জিপিএ ৩.৫০ এর উপরে পাওয়া শিক্ষার্থীরা জিপিএ ৩.০০ পাওয়া শিক্ষার্থীদের চেয়ে গড়ে ৩.২ গুন বেশি শরীরচর্চা কার্যক্রমে অংশগ্রহন করে থাকেন।”

এক গবেষণায় দেখা গিয়েছে প্রতি ঘন্টায় গড়ে পাঁচ মিনিট হাটা আমাদের মন মেজাজ, ক্লান্তি ও ক্ষুদার ওপর ইতিবাচক প্রভাব ফেলে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যার অধ্যাপক জন র‍্যাটি তার “Spark: The Revolutionary New Science of Exercise and the Brain” গ্রন্থে উল্লেখ করেছেন, “শরীরচর্চা আমাদের মস্তিষ্কের অলৌকিক বৃদ্ধিসাধন করে।”বেশ কিছু গবেষণায় ব্যায়াম এবং মানসিক চাপ যোগসূত্র প্রমাণিত হয়েছে. “সপ্তাহে সবল কয়েক বার ব্যায়াম আমাদের স্ট্রেস মাত্রা কমিয়ে দেয়”

তাই দেহ মনকে সুস্থ রাখার জন্য, নিরোগ থাকার জন্য, ভালো ফলাফল অর্জনের জন্য আমাদের প্রতিনিয়ত অল্প অল্প করে হলেও ব্যায়াম করা প্রয়োজন।

সূত্রঃ উইকিপিডিয়া ও সায়েন্স জার্নাল