গাপটিলের বাম পায়ে মাত্র ২টি আঙ্গুল, নেপথ্যে হৃদয়স্পর্শী যে কারণ!

১০:০৮ অপরাহ্ন | মঙ্গলবার, ডিসেম্বর ২৭, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – নিউজিল্যান্ড ক্রিকেট দলের ড্যাসিং ওপেনার মার্টিন গাপটিল। রীতিমত ব্যাট হাতে ঝড় তোলা এক ব্যাটসম্যান। তার ঝড়ো ব্যাটিংয়ে ভর করে অনেক জয় পেয়েছে কিইউইরা। নিজের ব্যাটিং নৈপুণ্যে অসংখ্য ক্রিকেট প্রেমীদের মনে দাগ কেটেছেন তিনি। তবে আপনি কি জানেন? গাপটিলের বাম পায়ে মাত্র ২টি আঙ্গুল। হ্যাঁ ঠিকই শুনেছেন। এখন অবাক হচ্ছেন তাই না? মনে প্রশ্ন জাগতে পারে এর পেছনের কারণ কি? হৃদয়স্পর্শী একটি কারণ আছে এর পেছনে।

তখন গাপটিল অকল্যান্ডের এভনডেল কলেজে অধ্যয়ন করেন। বিদ্যালয়ের প্রথম একাদশে ক্রিকেট খেলেন। চূড়ান্ত বর্ষে তিনি শ্রেণী প্রধান নিযুক্ত হন। ১৪ বছর বয়সে মর্মান্তিক এক ট্রাক দূর্ঘটনায় তার বাম পায়ের তিনটি পায়ের আঙ্গুল হারান। এ বিষয়টি বিশ্বকাপে সহযোগী খেলোয়াড় স্কট স্টাইরিসের মাধ্যমে জানা যায়। এরফলে দলে তার ডাকনাম হয় টু টোজ।

হাসপাতালে নেয়ার পর তার বাবা জেফ ক্রোকে বলেন, যে কোন নিউজিল্যান্ডের খেলোয়াড় যদি তাকে দেখতে আসতো, তাহলে ভাল হতো। এরপর তৎকালীন অধিনায়ক স্টিফেন ফ্লেমিং পরদিন তাকে দেখতে হাসপাতাল পরিদর্শনে আসেন।

gaptil-leg-finger

গাপটিল নিউজিল্যান্ডের প্রথম এবং বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিকে দ্বি-শতক করার গৌরব অর্জন করেন। ক্রিকেট বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বর্তমান রেকর্ডের অধিকারী মার্টিন গাপটিল একদিনের আন্তর্জাতিকে দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ২৩৭* করেছেন।

শরীরের লোম দাঁড়িয়ে যাওয়ার মতো তথ্য জানা গেলো মাশরাফির মুখে!