• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

সিরিয়ার যুদ্ধে রাশিয়া ১৬২টি নতুন অস্ত্রের পরীক্ষা চালিয়েছে

১২:১৪ পূর্বাহ্ন | বুধবার, ডিসেম্বর ২৮, ২০১৬ আন্তর্জাতিক

4bkcc3827a6787k5cy_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, সিরিয়ার যুদ্ধে রাশিয়া ১৬২টি নতুন অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সিরিয়ার আমন্ত্রণে গত সেপ্টেম্বর থেকে দেশটিতে সেনা অভিযান শুরু করেছে রাশিয়া। বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের প্রতিহত করার পাশাপাশি এ লড়াইয়ে রাশিয়া ১৬২ ধরণের অত্যাধুনিক অস্ত্রের সরাসরি রণাঙ্গনে ব্যবহারের পরীক্ষা চালিয়েছে। এ সব অস্ত্রের বেশির ভাগই কার্যকর বলে প্রমাণিত হয়েছে বলেও জানান শোইগু।

শোইগু দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ কথা জানিয়েছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে প্রধানত রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বাৎসরিক প্রতিবেদন নিয়ে আলোচনা হয়।

সিরিয়ায় যে সব অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে তার মধ্যে সু-৩০এসএম এবং সু-৩৪ যুদ্ধবিমান রয়েছে। এ ছাড়া, এমআই-২৮এন, কেএ-৫২ হেলিকপ্টার, কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র রয়েছে।

শোইগু জানান, রণাঙ্গনে ব্যবহারের সময়ে ১৬২টি থেকে ১০ অস্ত্রের মধ্যে মারাত্মক ত্রুটি ধরা পড়েছে। এর আগে পরীক্ষামূলক ব্যবহারে এ ১০ অস্ত্রের কোনো ত্রুটি ধরা পড়ে নি। ত্রুটি ধরা পড়ার সাথে সাথেই রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সব অস্ত্র কেনা বন্ধ করে দিয়েছে এবং ত্রুটিমুক্ত করার জন্য অস্ত্র নির্মাতাদের নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।