• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

মনপুরায় চালু হচ্ছে অভ্যন্তরীণ নৌ চলাচল পূর্বাভাস ও সতর্ককীকরণ কেন্দ্র

১২:১৩ অপরাহ্ন | বুধবার, ডিসেম্বর ২৮, ২০১৬ দেশের খবর, বরিশাল

এস আই মুকুল, ভোলা প্রতিনিধি: ভোলার মনপুরা উপজেলায় চালু হতে যাচ্ছে ‘অভ্যন্তরীণ নৌ চলাচল পূর্বাভাস ও সতর্ককীকরণ কেন্দ্র’। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এ যাত্রা শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট অফিসের কর্মকর্তারা। মূল ভবন স্থাপনের ৮ বছর পর অত্যাধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে এটি চালু হতে যাচ্ছে।

office

জানা গেছে, ২০০৮ সালে মনপুরা উপজেলার হাজিরহাট এলাকায় এক একর জমির ওপর তিন তলা বিশিষ্ট একটি আধুনিক ভবন নির্মাণ করা হয়। কিন্তু নানা জটিলতার কারণে সেটি চালু হয়নি। এখন আধুনিক শক্তি সম্পন্ন যন্ত্রপাতি নিয়েই কেন্দ্রটি চালু হতে যাচ্ছে। ইতোমধ্যে সেখানে একজন আবহাওয়া সহকারী, ২ জন উচ্চ পর্যবেক্ষক ও ২ জন তৃতীয় শ্রেণির কর্মচারী পদায়ন দেওয়া হয়েছে।

এ অফিস থেকে পর্যবেক্ষণ, ঝড়ের পূর্বাভাস, তাপমাত্রা, বৃষ্টিপাত, বাতাসের আর্দ্রতা, বায়ুর চাপ এবং সতর্কতা কিংবা হুঁশিয়ারি সংকেত জানা যাবে।

মনপুরা অভ্যন্তরীন নৌ চলাচল পূর্বাভাস ও সতর্ককীকরণ কেন্দ্রের আবহাওয়া সহকারী জামিনুর রহমান সময়ের কণ্ঠস্বরকে বলেন, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে অভ্যন্তরীণ নৌ চলাচল পূর্বাভাস ও সতর্ককীকরণ কেন্দ্রটি চালু হবে। একটি ভবন রয়েছে এখন আরেকটি ভবনের কাজ চলছে।