সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

‘প্রতিবেশী দেশগুলোর সঙ্গে পরমাণু অভিজ্ঞতা বিনিময় করবে ইরান’

১২:১৫ অপরাহ্ন | বুধবার, ডিসেম্বর ২৮, ২০১৬ আন্তর্জাতিক

4bk251ad0458923iiv_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বলেছেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির অভিজ্ঞতা বিনিময় করতে তেহরান প্রস্তুত রয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়িত হলে আঞ্চলিক উন্নতি ও সমৃদ্ধির পথ প্রশস্ত হবে বলে তিনি উল্লেখ করেন।

কামালবান্দি বলেন, পরমাণু সক্ষমতার ওপর নির্ভর করে ইরান আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে পারে।  তিনি বলেন, আমরা নিজেদের পরমাণু শিল্পকে আরো উন্নত করতে পারি যাতে স্বাস্থ্যসেবা, ওষুধ, কৃষি ও শিল্প খাতে এটিকে ব্যবহার করা যায়।

পক্ষান্তরে ইরানের পরমাণু সেক্টরকে আরো বেশি সমৃদ্ধ করার মতো কিছু দেশও রয়েছে বলে জানান তিনি।  কামালবান্দি বলেন, পরমাণু শক্তিধর দেশ জাপান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, চীন, সুইজারল্যান্ড, সুইডেন, পোল্যান্ড, হাঙ্গেরি ও স্পেনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

এর আগে ইরানের আণবিক শক্তি সংস্থা’র মুখপাত্র বলেছিলেন, ইরানের পরমাণু স্থাপনাগুলোতে উৎপাদিত ভারী পানি কেনার জন্য যুক্তরাষ্ট্র ও রাশিয়া ছাড়া আরো অনেক দেশ আগ্রহ দেখিয়েছে। এসব দেশের বেশিরভাগই ইউরোপীয় ইউনিয়নভুক্ত বলেও জানান তিনি।

পাশ্চাত্যের সঙ্গে পরমাণু সমঝোতার জের ধরে গত সেপ্টেম্বরে ইরান রাশিয়ার কাছে ৩৮ মেট্রিক টন ভারী পানি হস্তান্তর করেছে।  এ ছাড়া, জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩২ টন ভারী পানি দিয়েছে তেহরান।