• আজ বুধবার। গ্রীষ্মকাল, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:১৪মিঃ

আইনি জটিলতায় পড়তে পারে ‘দঙ্গল’!

৭:১৬ অপরাহ্ন | বুধবার, ডিসেম্বর ২৮, ২০১৬ বিনোদন, স্পট লাইট

বিনোদন ডেস্ক – আমির খান অভিনীত ‘দঙ্গল’ সিনেমাটি বক্স অফিসে বাজিমাত করলেও সবাই যে এ সিনেমাটি দেখে খুশি হয়েছেন তা কিন্তু নয়। কারণ আইনি জটিলতায় পড়তে পারে এই সিনেমাটি।

ভারতের সাবেক কুস্তিগীর কোচ পিআর সোধি সিনেমাটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারেন। কারণ ‘দঙ্গল’ সিনেমায় তাকে নেতিবাচক চরিত্রে দেখানো হয়েছে বলে অভিযোগ তুলেছেন পিআর সোধি। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

২০১০ সালে কমনওয়েলথ গেমসে গীতা ও ববিতার কোচের দায়িত্বে ছিলেন পিআর সোধি। সিনেমায় পিআর কদম চরিত্রটি তার ছায়া অবলম্বনে তৈরি বলে মনে করেন সোধি। এ প্রসঙ্গে সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘আমার বিশ্বাস মহাবীর এ ধরনের কথা নির্মাতাদের বলবেন না কারণ তিনি অত্যন্ত ভদ্রলোক। আমি সিনেমাটি দেখিনি কিন্তু আমার শিক্ষার্থীরা আমাকে এ সম্পর্কে কিছুটা ধারণা দিয়েছে। যা আমি করিনি সিনেমায় তা দেখানো হয়েছে। একজন জর্জিয়ানসহ মোট পাঁচজন কোচ ছিল, তাহলে শুধু আমাকেই কেন দেখানো হলো?’

dongol

তিনি আরো বলেন, ‘সিনেমাটি বেশ আকর্ষণীয় কিন্তু প্রকৃতপক্ষে যা ঘটেছিল তা এতে দেখানো হয়নি। সবগুলোই মেনে নেওয়ার মতো, তবে সত্য বিকৃত করার বিষয়টি আমার সম্মানে আঘাত করেছে। কাজের স্বীকৃতি হিসেবে আমি জাতীয় কোচ হয়েছি। এ বিষয়ে কোনো আইনি প্রক্রিয়ায় যাব কিনা তা সিনেমাটি দেখার পরই সিদ্ধান্ত নিব।’

ভারতের কিংবদন্তি কুস্তিগীর মহাবীর ফোগাট এবং তার মেয়ে গীতা ও ববিতার সংগ্রামী জীবন নিয়ে দঙ্গল সিনেমাটি নির্মাণ করেছেন নিতেশ তিওয়ারি। এতে মহাবীর ফোগাটের চরিত্রে অভিনয় করেছেন আমির খান। এতে আমির খান ছাড়াও অভিনয় করেছেন সাক্ষী তানওয়ার, ফাতিমা সানা শেখ এবং সানিয়া মালহোত্রা। ২৩ ডিসেম্বর মুক্তি পেয়েছে ‘দঙ্গল’। ভারতে ৪ হাজার ৩০০ এবং ভারতের বাইরে ১ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। সোধি আপত্তি জানালেও ফোগাট পরিবার সিনেমাটির বেশ প্রশংসা করেছেন।