• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ১:৪০মিঃ

ভারতের অগ্নি-৫ পরীক্ষা: কৌশলগত ভারসাম্য বজায় রাখার আহ্বানে চীন

⏱ | বুধবার, ডিসেম্বর ২৮, ২০১৬ 📁 আন্তর্জাতিক

4bkcbeeac86df9k19v_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

চীন বলেছে, দক্ষিণ এশিয়ায় কৌশলগত ভারসাম্য এবং স্থিতিশীলতা বেইজিং বজায় রাখতে চায়। ভারতের অগ্নি-৫ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল ভাবে চালানো পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেছে চীন। অবশ্য চীনের মন্তব্যে পাকিস্তানের নাম উল্লেখ করা হয় নি।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র  হুয়া চুনিং এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় কৌশলগত ভারসাম্য এবং স্থিতিশীলতা বেইজিং বজায় রাখতে চায়।

এ ছাড়া, ভারতীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা সংক্রান্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বক্তব্যও তুলে ধরেন হুয়া চুনিং। তিনি বলেন, ভারত অগ্নি-৫ ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপ করার খবর চীন দেখেছে। তিনি আরো বলেন, ভারত পরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারবে কিনা সে বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পরিষ্কার ইশতেহার রয়েছে।

ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। নিজস্ব প্রযুক্তিতে তৈরি ৫,০০০ কিলোমিটার পাল্লার এ ক্ষেপণাস্ত্র দিয়ে  পুরো এশিয়া এবং আফ্রিকা ও ইউরোপের কোনো কোনো অংশে হামলা চালানো যাবে বলে ভারতীয় কর্মকর্তারা দাবি করেছেন।

চীনকে অন্যতম প্রধান শত্রু দেশ মনে করে ভারত। সীমান্তসহ নানা বিষয় নিয়ে দেশটির সঙ্গে দিল্লির টানাপড়েন রয়েছে।