সংবাদ শিরোনাম

করোনায় মারা গেলেন নৌবাহিনীর ক্যাপ্টেন মাসুক হাসানলকডাউনের দ্বিতীয় দিনে সড়কে দীর্ঘ যানজট!৬ বছরের ছেলে সাহেলের প্রথম রোজা, আপ্লুত মাশরাফিকোরআন তেলাওয়াত, ইবাদতে প্রথম রোজা কেটেছে খালেদারভাঙ্গায় রাতের আঁধারে দফায় দফায় সংঘর্ষ, ভাঙচুর-লুটপাট : আহত-১৫বিয়ের প্রতিশ্রুতিতে তরুণীর সর্বস্ব কেড়ে নেওয়ার অভিযোগ স্কুল শিক্ষকের বিরুদ্ধেমহাসড়ক যানশূন্য, শিমুলিয়ায় ফেরি পারাপার বন্ধ‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্র

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

‘আওয়ামী লীগের আমলে দেশ পুরস্কার আর বিএনপি জামায়াতের আমলে পায় তিরস্কার ‘

১১:৫২ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, ডিসেম্বর ২৯, ২০১৬ জাতীয়

স্টাফ রিপোর্টার, সময়ের কণ্ঠস্বর: প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন আওয়ামী লীগের আমলে দেশ আন্তর্জাতিকভাবে বিভিন্ন পুরস্কার পায় আর বিএনপি জামায়াতের আমলে তিরস্কার পায়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ গণভবনে জেএসসি, পিএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল হস্তান্তরের পর প্রধানমন্ত্রী বক্তৃতাকালে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলা অত্যাবশ্যক। শিশুদের মধ্যে আত্মবিশ্বাসের ভিত্তি তৈরি করার জন্যই শিশুকাল থেকে পরীক্ষা ভীতি দূর করতে হবে।

pm

ফাইল ছবি

সে লক্ষ্যে পিএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে বলে মন্তব্য করে তিনি বলেন, পিএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থী ও পাসের হার বেড়েছে। ছেলেদের তুলনায় মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি। মেয়েরা পরীক্ষার ফলাফলেও এগিয়ে।

প্রসঙ্গত এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৮৯। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ শিক্ষার্থী। প্রাথমিক শিক্ষা সমাপনীতে এবার পরীক্ষার্থী ছিল ২৯ লাখ ৩৪ হাজার ১১৮ জন। আর ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে পরীক্ষার্থী ছিল ৩ লাখ ৬৭৩ জন।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি)  দুই পরীক্ষায় ৯২.৩৩ শতাংশ পাস করেছেন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৫৮ শিক্ষার্থী।

পিইসি ও জেএসসি পরীক্ষার ফল জানবেন যেভাবে