সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলামামুনুল হকের কথিত শ্বশুরকে নোটিশ দেওয়ায় আ.লীগ নেতাদের হত্যার হুমকির অভিযোগ!ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চম দফায় ৪৫ আসনে ভোটগ্রহন চলছেচিরকুট লিখে হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে করোনা রোগীর আত্মহত্যা!একজন অভিভাবক হারানোর শোক অনুভব করছি : শাকিব খানবেনাপোল ও শার্শা সীমান্ত থেকে ৯ লাখ টাকার গাঁজাসহ ২ পাচারকারী আটককবরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

আগামীকাল মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত আলোচিত সমালোচিত ‘মুখোশ মানুষ’

১২:১৬ অপরাহ্ন | বৃহস্পতিবার, ডিসেম্বর ২৯, ২০১৬ বিনোদন

বিনোদন প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর: মুক্তির অপেক্ষায় থাকা বহুল আলোচিত বাংলা চলচ্চিত্র ‘মুখোশ মানুষ’ প্রিমিয়ার হচ্ছে আগামীকাল।  প্রযোজক এবং পরিচালকের ইচ্ছা ছিল গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিন দেশজুড়ে মুক্তি দেয়ার কথা ছিল। কিন্তু তা পরিবর্তন করে ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়।

বর্তমান সময়ের সাইবার ক্রাইমের ওপর কয়েকটি সত্য ঘটনা অবলম্বনে চিত্রনাট্যে সাজানো ‘মুখোশ মানুষ’ ছবিটির অফিশিয়াল পোস্টার প্রকাশিত হয়েছে। নওশীন, হিল্লোল, কল্যাণ কোরাইয়া ছাড়াও এখানে আরো দেখা যাবে মিমো, প্রসূন আজাদ, রাইজা রশিদসহ আরো অনেককে।

‘মুখোশ মানুষ’ ছবির গল্প গড়ে উঠেছে এ সমাজেরই বিভিন্ন ঘটনা থেকে। সমাজে এমন ঘটনা হরহামেশাই ঘটে থাকে। কিন্তু নির্মাতা চেয়েছেন ঘটনাগুলো সিনেমার পর্দায় তুলে আনতে। শুধু সিনেমা বানানোর জন্যই মুখোশ মানুষের জন্ম নয়। ছবির মধ্য দিয়ে সচেতন করতে চান তরুণ সমাজকে।একজন সাইবার অপরাধীর কবলে পড়ে একজন নারীর সুন্দর সাজানো গোছানো সংসার জীবন কীভাবে ধ্বংস হয়ে যায় মূলত এমন ঘটনাকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে ‘মুখোশ মানুষ’ সিনেমার কাহিনি।

নির্মাতা ইয়াসির জুয়েল মুক্তির তারিখ পরিবর্তনের ঘোষণা দেয়ার সময় বলেছিলেন, রীতি আছে, বিজয় দিবসের দিন সাধারণত মুক্তিযুদ্ধের ছবি মুক্তি দেওয়া হয়। ক্রাইম থ্রিলার নিয়ে আমাদের এই ছবির গল্প। তাই মুক্তিযুদ্ধের প্রতি সম্মান রেখেই মুক্তি পিছিয়ে দিয়েছি।

mukhos2

এটি একটি ‘এন্টি সাইবার ক্রাইম’ ক্যাম্পেইন। ছবির কাহিনি ও সংলাপ লিখেছেন আহাদুর রহমান। চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। আবহ সঙ্গীত করেছেন প্রত্যয় খান।সঙ্গীত করেছেন চিরকুট ব্যান্ডের ভোকাল পিন্টু ঘোষ ও আহমেদ হুমায়ূন। কণ্ঠ দিয়েছেন-সুকন্যা মজুমদার, আঁচল ও আরিফ। সিনেমাটোগ্রাফার হিসেবে ছিলেন সাহিল রনি।

এর আগে ইউটিউবে প্রকাশিত নির্মাতা ইয়াসির আরাফাত জুয়েলের ‘মুখোশ মানুষ’ সিনেমার ট্রেইলার মুক্তির পরেই ট্রেইলারের কিছু অন্তরঙ্গ দৃশ্যের কারণে এরইমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে তা ব্যাপক ঝড় তুলেছিল।

ট্রেইলারে অভিনেতা-অভিনেত্রীদের অন্তরঙ্গ দৃশ্যের ব্যাপারে বেশ পরিষ্কার ভাবেই নিজের অবস্থান গ্লিটজের কাছে তুলে নওশীন বলেছিলেন , “আসলে পুরো সিনেমাটি না দেখলে শুধুমাত্র সিনেমার ট্রেইলার দেখেই কোনো কিছু বলা যাবে না। তাই যারা ট্রেইলারটি নিয়ে কথা বলছেন তাদের একটা কথাই বলবো আগে সিনেমাটি দেখুন। সিনেমায় আমাদের অভিনয় দেখুন, সিনেমায় যে বার্তা রয়েছে তা বোঝার চেষ্টা করুন। তারপরে গিয়ে সমালোচনা করুন।”

‘মুখোশ মানুষ’ সিনেমায় রুপম নাম ভূমিকায় অভিনয় করেছেন কল্যাণ কোরাইয়া।

ট্রেলার বিতর্কের ব্যাপারে তিনিও বেশ পরিষ্কার ভাবে নিজের অবস্থান গ্লিটজের কাছে তুলে ধরলেন।

তিনি বলেন, “সিনেমাতে যদি কোনো কিছু সত্যিকার অর্থে দেখাতে হয় তাহলে অবশ্যই সেক্ষেত্রে তা রিয়েলিস্টিক করতে হবে। যা আমাদের যাপিতজীবনে ঘটে থাকে সেগুলো পর্দায় ফুটিয়ে তুলতে হলে বাস্তবের মতোই সেগুলো উপস্থাপন করতে হবে। এখানে চোখ বেঁধে রেখে কোনো লাভ নেই। আমরা সকলেই শিক্ষিত। তাই সেই জায়গা থেকে আমরা যদি কোনো কিছু অশ্লীল না করে খোলামেলা ভাবে উপস্থাপন করি এবং গল্পটা সুন্দর করে বলা যায় সেক্ষেত্রে আমার কাছে তা সর্ম্পূণভাবে সঠিক।”