সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলেন কাদের মির্জাটাঙ্গাইলে ভন্ড পুরুষ কবিরাজ নারী সেজে যুবককে বিয়ে! অতঃপর…ব্যক্তিগত কাজে সরকারি গাড়ি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার ঢাকা ভ্রমণ!শেরপুরের সেই শিশু রোকনের পরিবারের পাশে ইউএনও!কক্সবাজারে অস্ত্রসহ ডাকাতি মামলার আসামি গ্রেফতারকক্সবাজারে অনুপ্রবেশকারীর পক্ষ না নেয়ায়, আ’লীগ সভাপতিকে অব্যাহতি!শাহজাদপুরে ট্যাংকলরি সিএনজি’র মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১রমজান মাসে আলেমদের হয়রানি মেনে নেয়া যায় না: নুরুল ইসলাম জিহাদীখালেদা জিয়াকে পাকিস্তান-জাপান দূতের চিঠি

  • আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

জেএসসি-জেডিসিতে ২৮ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল

৫:২৮ অপরাহ্ন | বৃহস্পতিবার, ডিসেম্বর ২৯, ২০১৬ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর- এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৮৬৭টি বেড়েছে। একই সঙ্গে শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ১৫টি কমেছে।

এবার ৯ হাজার ৪৫০ স্কুল ও মাদ্রাসার সবাই পাস করেছে। অপরদিকে ২৮ শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। গত বছর শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো আট হাজার ৫৮৩টি এবং শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪৩টি।

hscresult_rajukuttaraege_09082015_0009বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুই পরীক্ষায় ৯২.৩৩ শতাংশ পাস করেছেন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৫৮ শিক্ষার্থী।

এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৮ হাজার ৭৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে অংশ নেয় ২০ লাখ ৩৮ হাজার ৩০৩। আর জেডিসিতে অংশ নেয় তিন লাখ ৭৮ হাজার ৪৭২ পরীক্ষার্থী।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা ফলাফলের সার-সংক্ষেপ পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকা বোর্ডে এক হাজার ১২৯, রাজশাহীতে এক হাজার ৫১৭, কুমিল্লায় ৩৪৮, যশোরে ৯৯৯, চট্টগ্রামে ১৯২, বরিশালে ৯১৯, সিলেটে ২৪৪ ও দিনাজপুর বোর্ডে ৮৯৯টি শতভাগ পাস প্রতিষ্ঠানের রয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ২০৩টি, গত বছর এ সংখ্যা ছিল দুই হাজার ৭৮৪টি। এ বোর্ডের ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গত বছরও এ সংখ্যা ছিলো ২০টি।

অপরদিকে ঢাকা ও রাজশাহী শিক্ষা বোর্ডে একটি করে শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি। দিনাজপুর শিক্ষা বোর্ডে ৬টি শূন্যপাস শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বোর্ডে কোন শূন্য পাস স্কুল নেই।